• সমগ্র বাংলা

বরগুনায় খোলসে লাগানো ট্র্যাকার ডিভাইসসহ বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার

  • সমগ্র বাংলা
  • ০৬ মার্চ, ২০২২ ১৭:৫৩:১৫

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্কঃ বরগুনায় জেলেদের জালে একটি বিরল প্রজাতির কচ্ছপ ধরা পড়েছে। কচ্ছপটির খোলসে একটি জিপিএস ট্র্যাকিং ডিভাইস লাগানো অবস্থায় কচ্ছপটি পাওয়া যায়। পরে বন বিভাগের কর্মকর্তারা গিয়ে ডিভাইসসহ কচ্ছপটি উদ্ধার করে নিয়ে আসে। 

শনিবার (৫ মার্চ) দুপুরে বরগুনা সদর উপজেলার চালিতাতলীর পায়রা নদীতে জেলেদের জালে এটি ধরা পড়ে। পরে সন্ধ্যার পর বন বিভাগের প্রতিনিধিরা গিয়ে কচ্ছপটি নিয়ে আসে।

প্রত্যাক্ষদর্শীরা জানায়, শনিবার দুপুরে পায়রা নদীতে মাছ ধরার সময় স্থানীয় জেলেদের জালে বিশাল আকারের একটি কচ্ছপ ধরা পড়ে। কচ্ছপটির পিঠের খোলসে একটি জিপিএস ট্র্যাকিং ডিভাইস লাগানো ছিল। ডিভাইসটিতে কোড নম্বর (712890A) লাগানো রয়েছে।

পরে স্থানীয়রা বন বিভাগকে খবর দিলে তারা গিয়ে ডিভাইসসহ কচ্ছপটি উদ্ধার করে নিয়ে আসে। এটি বর্তমানে বন কর্মকর্তার কার্যালয়ে সংরক্ষিত রয়েছে।

এ বিষয়ে জেলা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মতিউর রহমান বলেন, কচ্ছপটি সম্পর্কে এখন পর্যন্ত কিছু জানা যায়নি। এটি বিরল প্রজাতির একটি কচ্ছপ। কচ্ছপটি পরীক্ষা-নিরীক্ষার জন্য আগামীকাল বাগেরহাটের পূর্ব সুন্দরবন বন বিভাগের কাছে হস্তান্তর করা হবে। পরীক্ষার পর এ সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

মন্তব্য ( ০)





  • company_logo