• বিশেষ প্রতিবেদন

চিকিৎসার অভাবে মৃত্যু পথযাত্রী চাটমোহরের হাজেরা খাতুন

  • বিশেষ প্রতিবেদন
  • ২৬ ফেব্রুয়ারী, ২০২২ ১৩:০৩:২৬

ছবিঃ সিএনআই

পাবনা প্রতিনিধিঃ সংসারে স্বামী নেই, কোন ছেলে সন্তান নেই। অনেক আপনজন থেকেও নেই। জীবন সায়াỊে এসে একটি ছোট দূর্ঘটনায় কোমড়ের হাড় ভেঙ্গে বিছানাশায়ী হয়েছেন প্রায় একমাস হলো। অপারেশন ছাড়া সুস্থ্য হওয়ার কোন সম্ভাবনাই নেই।  

কিন্তু সেই অপারেশন করাতে তো অনেক টাকা লাগেবে। টাকা যোগাড় নেই তো চিকিৎসাও নেই। আর এই পরিস্থিতিতে অনেকটা বিনা চিকিৎসায় মৃত্যুর প্রহর গুনছেন পাবনার চাটমোহর উপজেলার মূলগ্রাম ইউনিয়নের মহেশপুর গ্রামের মৃত. ছোরাপ সরকারের স্ত্রী বৃদ্ধা হাজেরা খাতুন (৬৫)।

বৃদ্ধা হাজেরা খাতুন গ্রামেই একটি ছোট্ট কুড়ে ঘরে বসবাস করতেন। স্বামী গরলোক গমন করেছেন অনেক আগেই। দুই মেয়েকে নিয়ে অভাবের সংসারে তার পথচলা। বড় মেয়ে শাহনাজ খাতুন (৪০) জন্ম প্রতিবন্ধী হয়ে ঘরেই শয্যাশায়ী। 

তাকে দেখাশুনা করার জন্য একমাত্র তার মা-ই আছেন। ছোট মেয়ে সালমা পারভীন (৩৫) বেশ কয়েক বছর আগেই হরিপুর ইউনিয়নে এক দিনমজুরের সংগে বিয়ে হয়ে গেছে। সে সেখানেই থাকে এবং মাঝে মধ্যে এসে মায়ের খোঁজ খবর নেয়। আর বৃদ্ধা হাজেরা খাতুন আত্মীয় স্বজন পাড়া প্রতিবেশীর সাহায্য সহযোগীয় এতো দিনে চলছিলেন।

এর মাঝেই নতুন করে এক দূর্ঘটনায় বৃদ্ধা হাজেরা খাতুনও বিছানাশায়ী। মা মেয়ের এমন করুন পরিণতিতে পরিবারে সৃষ্টি হয়েছে এক অবর্ণণীয় পরিস্থিতি। বৃদ্ধার অপারেশনের জন্য অনেক টাকা প্রয়োজন, এমন পরিস্থিতিতে কেউই তাদের পাশে দাড়াচ্ছেন না। কাছের দু’একজন আত্মীয় স্বজন কিছু টাকা পয়সা দিয়ে সাহায্য করলেও সেটা দিয়ে কোন ভাবেই তার অপারেশন সম্ভব হয়।

বৃদ্ধা হাজেরা খাতুনের ছোট মেয়ে সালমা পারভীন অশ্রুভেজা চোখে বলেন, আমার মা গত প্রায় এক মাস আগে বৃষ্টির মধ্যে বাড়িতে পিচলে পড়ে গিয়ে কোমড়ের হাড়ভেঙ্গে যায়। তাকে প্রথমে চাটমোহর হাসপাতালে ভর্তি করলে ডাক্তার জানায় তাকে পাবনায় নিয়ে উন্নত চিকিৎসা করাতে। পরের দিন তাকে পাবনা সদর হাসপাতালে ভর্তি করি। সেখানে অনেক পরীক্ষা নিরীক্ষা করে ডাক্তার অপারেশনের সিদ্ধান্ত নেন। 

গত তিন দিন আগে তাকে অপারেশনের জন্য ওটিতে নিয়ে ডাক্তাররা আমার মাকে বের করে এনে বলেন এই রোগীর হার্ডের সমস্যা সহ আরো বেশ কিছু জটিল সমস্যা সৃষ্টি হয়েছে। উনাকে রাজশাহী অথবা ঢাকাতে নিয়ে গিয়েঅপারেশন করাতে হবে। আর এরজন্য অন্তত লক্ষাধিক টাকার ওপরে খরচ হবে। এতো

টাকা আমরা কোথায় পাবো। অসুস্থ মাকে নিয়ে নিরুপায় হয়ে বাড়িতে চলে এসেছি। আমি সমাজের বৃত্তবানদের কাছে আমার মায়ের চিকিৎসার জন্য সহযোগীতা চাই।সহযোগীতার জন্য যোগাযোগ করতে পারেন মেয়ে সালমা পারভীনের সঙ্গে (০১৮৪৮৩৮১৩৩১)।

মন্তব্য ( ০)





  • company_logo