• খেলাধুলা

আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হলেন পাকিস্তানের রিজওয়ান

  • খেলাধুলা
  • ২৩ জানুয়ারী, ২০২২ ১৬:১২:১৬

ছবিঃ সংগৃহীত

স্পোর্টস ডেস্কঃ ২০২০ এর ডিসেম্বরেও সীমিত ওভারের ক্রিকেটে তার পারফর্ম্যান্স ছিল সাদামাটা। পরের ১২ মাসে পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান যা করেছেন, তাতে চক্ষু চড়কগাছই হওয়ার কথা। প্রথম ক্রিকেটার হিসেবে ছুঁয়েছেন এক পঞ্জিকাবর্ষে টি-টোয়েন্টিতে হাজার রানের মাইলফলক, যার পথে তিনি খেলেছেন একগাদা দুর্দান্ত ইনিংস। ভারতকে ধসিয়ে দেওয়া অর্ধশতকটাও আছে তাতে, এর আগে-পরেও তার ব্যাট হেসেছে দারুণভাবেই।

বছরটা এমনিতেই অবিস্মরণীয় ছিল তার। রিজওয়ানের সে সোনায় মোড়ানো বছরে এবার যোগ হলো আইসিসি স্বীকৃতি। আইসিসির চোখে তিনি বনে গেছেন গেল বছরে টি-টোয়েন্টির বর্ষসেরা ক্রিকেটার।

রিজওয়ানের বর্ষসেরার খবর জানিয়ে এক বিবৃতি দিয়েছে আইসিসি। সেখানে বলা হয়েছে, 'দারুণ ধারাবাহিকতা, অদম্য ক্রিকেটীয় স্পিরিট ও কিছু দুর্দান্ত ইনিংস — আইসিসির টি-টোয়েন্টি বর্ষসেরা ক্রিকেটার ২০২১ সালে অবিস্মরণীয় একটা বছরই কাটিয়েছেন।'

এমন এক অর্জনের পর রিজওয়ান যারপরনাই উচ্ছ্বসিত। তবে তার এই উছ্বাস নিজের চেয়েও বেশি হচ্ছে পাকিস্তানের জন্য, পাকিস্তান ক্রিকেট বোর্ডের ভিডিওবার্তায় জানালেন তিনি। বললেন, 'পাকিস্তানের নামটা বিশ্বের সেরা দলগুলোর মাঝে দেখতে পাওয়াটা আনন্দের।'

তার এই সাফল্যের কৃতিত্ব তিনি একাই নিলেন না, ভাগ করে দিলেন সতীর্থদের মাঝেও। বললেন, 'পাকিস্তান দল বিশ্বসেরাদের কাতারে দাঁড়িয়ে আছে সবার কঠোর পরিশ্রমের ফলেই।'

২০২১ সালটা তিনি কেমন কাটিয়েছেন একবার দেখুন। ১৩২৬ রান করেছেন ২৯ ম্যাচে। গড়, আর স্ট্রাইক রেটও কথা বলছে তার পক্ষে। ইনিংসপ্রতি রিজওয়ান রান তুলেছেন ৭৩.৬৬, স্ট্রাইকরেট ১৩৪.৮৯!

শুধু উইকেটের সামনেই নয়, উইকেটের পেছনেও তিনি ছিলেন যথেষ্ট সাবলীল। পাকিস্তান গেল টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনাল খেলেছে, তার পেছনে রিজওয়ানের এমন অলরাউন্ডিং পারফর্ম্যান্সের অবদানও ছিল অসামান্য।

তবে গেল বছরের শুরুর দিকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পেয়েছেন ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি, বছরটাও শেষ করেছেন উইন্ডিজের বিপক্ষে ৮৭ রানের এক ইনিংস দিয়ে। পুরো বছরজুড়েই এমন সব ইনিংস ধারাবাহিকভাবেই খেলে গেছেন রিজওয়ান। এমন পারফর্ম্যান্সগুলোর মধ্যে সম্ভবত ভারতের বিপক্ষে ইনিংসটাকেই সবার আগে রাখবেন রিজওয়ান। তার অপরাজিত ৭৯ রানে ভর করেই যে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপে জয় পেয়েছিল পাকিস্তান, তাও আবার দশ উইকেটে হারিয়ে! এমন সব পারফর্ম্যান্সের স্বীকৃতিই মিলেছে এবার, আইসিসির বর্ষসেরা বনে গেছেন তিনি।

মন্তব্য ( ০)





  • company_logo