• খেলাধুলা

সবুজ দেখে যে প্রত্যাশা ছিল, উইকেট আসলে তেমন নয় : ওটিস গিবসন

  • খেলাধুলা
  • ০৯ জানুয়ারী, ২০২২ ১৮:২৭:১৪

ছবিঃ সংগৃহীত

স্পোর্টস ডেস্কঃ ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে উইকেট দেখে ‘প্রতারণার’ শিকার হয়েছে বাংলাদেশ? সবুজ উইকেট মানেই পেসারদের স্বর্গরাজ্য। বল ম্যুভ করবে, বাউন্স হবে, টার্ন করবে; কিন্তু আজ টেস্টের প্রথম দিন বাংলাদেশের বোলারদের বলে তার ছিঁটেফোটাও ছিল না বলতে গেলে। কিউই তিন ব্যাটারই পিটিয়ে খেলেছে বাংলাদেশের বোলারদের। উইল ইয়ং আউট হলেও বাকি দু’জন ইচ্ছামত শাসন করে খেলে গেছে।

আগেরদিনই উইকেট দেখে বাংলাদেশ কোচ রাসেল ডোমিঙ্গো অকপটে জানিয়ে দিয়েছিলেন, টস জিতলেই ফিল্ডিং। অধিনায়ক মুমিনুলের প্রতি সম্ভবত সে নির্দেশনা ছিল। যে কারণে টস জিতেই ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন মুমিনুল।

তবে, শুধু উইকেটই নয় পরিসংখ্যানও এক কথায় ‘প্রতারণা’ করেছে বাংলাদেশের সঙ্গে। কারণ, হ্যাগলি ওভালে গত ৫ বছরে প্রথম ইনিংসের গড় স্কোর হচ্ছে ২৬৩। এই যখন পরিসংখ্যান, তখন কোন অধিনায়ক সাহসে করে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেবেন?

কিন্তু আজ ঘটলো উল্টোটা। বাংলাদেশ প্রথমে বোলিং করতে নামার পরই বুঝতে পারলো, এই সবুজ তো সেই সবুজ নয়। এই সবুজে তো বল ঘোরে না, ম্যুভ করে কম, বাউন্স নেই, টার্ন নেই। সুতরাং টম ল্যাথাম, ডেভন কনওয়ে কিংবা উইল ইয়ং ইচ্ছামত খেললেন। প্রথম দিনই স্কোরবোর্ডে যোগ করলেন ৩৪৯ রান, তাও ১ উইকেট হারিয়ে।

প্রথম দিন শেষে বাংলাদেশের পেস বোলিং কোচ ওটিস গিবসন আসেন মিডিয়ার সামনে কথা বলার জন্য। তিনি অকপটে স্বীকার করে নিলেন, সবুজ উইকেট দেখে যে প্রত্যাশা করেছিলেন, মূলতঃ তার কিছুই হলো না আজ।

নিঃসন্দেহে ভালো খেলেছে নিউজিল্যান্ড। গিবসনের মতে, গত সপ্তাহে বাংলাদেশ যেভাবে খেলেছে, এবার সেটা পারছে না। তিনি বলেন, ‘ওরা অবশ্যই খুব ভালো খেলেছে। দুর্ভাগ্যজনকভাবে, গত সপ্তাহে আমরা গোছানো বোলিংয়ের যে নজির দেখিয়েছিলাম, এবার তা পারিনি। ল্যাথাম খুব ভালো খেলেছে। সকালে আমাদের অনেক ভালো বল সে ছেড়েছে এবং আমাদেরকে বাধ্য করেছে তার শরীরে বল করতে। যেটা বললাম, গত সপ্তাহে যে চাপ সৃষ্টি করতে পেরেছিলাম, এবার তা করার মতো যথেষ্ট ভালো বল আমরা করতে পারিনি। কনওয়ে অবিশ্বাস্য ফর্মে আছে, তাই না? সে (উইকেটে) গিয়ে সবকিছুই সহজ করে তুলেছে।’

উইকেট থেকে আশানুরূপ সহযোগিতা পাওয়া যায়নি। বরং উইকেট নিয়ে যে প্রত্যাশা ছিল, মূলতঃ সেটা তেমন নয়। তবে একে অজুহাত হিসেবেও দাঁড় করাতে চান না তিনি। গিবসন বলেন, ‘আমার মনে হয়, উইকেটের সবুজ দেখলে যেমনটি মনে হয়, বল ততটা (ম্যুভ) করেনি আজকে। যতটা প্রত্যাশা ছিল, ততটা করেছে বলে মনে হয় না। তবে এটিকে অজুহাত হিসেবে দাঁড় করাতে চাই না। যতটা ভালো বোলিং করা উচিত ছিল, ততটা ভালোও আমরা করতে পারিনি।’

গিবসন মনে করেন, নিউজিল্যান্ড টেস্টের বিশ্বসেরা দল হিসেবেই আজ ঘুরে দাঁড়িয়েছে এবং তারা দেখিয়েছে, কেন তারা সেরা দল। গিবসন বলেন, ‘আজকে আমরা আন্তর্জাতিক ক্রিকেটের ওঠা-নামা দেখতে পেলাম। গত সপ্তাহে আমরা অবশ্যই উঁচুতে ছিলাম। গত সপ্তাহের আবেগ ও শারীরিক সম্পৃক্ততার যে মাত্রা ছিল, সম্ভবত সেটির প্রভাব এখনও অনুভব করছি আমরা। নিউজিল্যান্ড গত সপ্তাহে নিশ্চয়ই চোট পেয়েছে এবং এখানে ঘুরে দাঁড়িয়ে দেখিয়েছে, কেন তারা বিশ্বের সেরা দলগুলির একটি। কেন তারা গদাটি (টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফি) পেয়েছে। তারা আরও বেশি নিবেদন দেখিয়েছে, বল অনেক ভালোভাবে ছেড়েছে এবং দেখিয়েছে, কেন তারা এখন গদা ধরে রেখেছে।’

মন্তব্য ( ০)





  • company_logo