• খেলাধুলা

আড়াই বছর পর ফিরে জোড়া সেঞ্চুরি উসমান খাজার

  • খেলাধুলা
  • ০৮ জানুয়ারী, ২০২২ ১৩:০৬:০৩

ছবিঃ সংগৃহীত

স্পোর্টস ডেস্কঃ নিয়মিত পারফর্ম করেও বাদ পড়েছিলেন দল থেকে। চলতি অ্যাশেজের স্কোয়াডে থাকলেও সিরিজের প্রথম ৩ ম্যাচে জায়গা হয়নি একাদশে। করোনাভাইরাসে আক্রান্ত ট্রাভিস হেডের পরিবর্তনে সিডনি টেস্টে সুযোগ পান উসমান খাজা। ফিরেই জোড়া সেঞ্চুরি হাঁকালেন এই বাঁহাতি। সিডনিতে অ্যাশেজের চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে ১৩৭ রান করা পর দ্বিতীয় ইনিংসে অপরাজিত থাকেন ১০১ রান করে। খাজার শতকের পর স্কোর বোর্ডে ৩৮৭ রানে লিড নিয়ে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া।

৮৭তম টেস্ট ক্রিকেটার হিসেবে একই টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরির নজির গড়লেন খাজা। ২৪তম অস্ট্রেলিয়ান ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে উভয় ইনিংসে শতক হাঁকানোর কীর্তি দেখালেন তিনি। এর আগে অজিদের হয়ে দুই ইনিংসে সেঞ্চুরি করেন স্টিভ স্মিথ, এজবাস্টনে এই নজির গড়েন ইংল্যান্ডের বিপক্ষে। এর আগে ২০১৯ সালে দুই ইনিংসে সবশেষ সেঞ্চুরি করেন রোহিত শর্মা।

হেডের অনুপস্থিতিতে সুযোগ পাওয়া খাজা দ্বিতীয় ইনিংসে শতক হাঁকান ওয়ানডে মেজাজে। ক্যারিয়ারের দশম শতক তুলে নিতে খেলেন মাত্র ১৩১ খেলে। যেখানে ১০টি চারের সঙ্গে ছক্কা মারেন ২টি। পরে অজিরা আগের ১২২ রানের সঙ্গে দ্বিতীয় ইনিংসে ২৬৫ রান যোগ করে ৩৮৭ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করলে ১০১ রান করে অপরাজিত থাকেন খাজা। এতে জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ৩৮৮ রান।

এর আগে প্রত্যাবর্তন টেস্ট খেলতে নেমে প্রথম ইনিংসে ১৩৭ রান করে খাজা। ২৬০ বলের ইনিংসটি সাজান ১৩টি চারের মারে।

মন্তব্য ( ০)





  • company_logo