• স্বাস্থ্য

রেটিনোভির ও নির্মাট্রেলভির নামের করোনার দুটি ওষুধ বাজারজাত শুরু: মা‌নিকগ‌ঞ্জে স্বাস্থ্যমন্ত্রী

  • স্বাস্থ্য
  • ৩০ ডিসেম্বর, ২০২১ ২০:৪৮:৩৭

ছবিঃ সিএনআই

মা‌নিকগঞ্জ প্রতিনিধিঃ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, করোনা আক্রান্তদের জন্য বৃহস্পতিবার থেকে দেশে রেটিনোভির ও নির্মাট্রেলভির নামের দুটি ওষুধ বাজারজাত করা হচ্ছে।বৃহস্পতিবার সন্ধ্যায় মানিকগঞ্জ ডায়াবেটিক সমিতির বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, এই ওষুধ দুটি করোনা আক্রান্তদের জন্য ৮৮ ভাগ কার্যকরী। সেটা অ্যামেরিকাতে চালু হয়েছে। যারা মৃদু ও মাঝারী ধরনের করোনায় আক্রান্ত তাদের জন্য খুব উপযোগী। এ ওষুধ প্রয়োগে হাসপাতা‌লে চিকিৎসার প্রয়োজনীয়তা কমে যাবে এবং মৃত্যুর হারও কমে যাবে। করোনার আরও ওষুধ খুব দ্রুত বাংলাদেশের দুই একটি কম্পানি বাজারজাত শুরু করবে। ওষুধ দুটি করোনা ভ্যাকসিনের কোন বিকল্প নয়। যারা আক্রান্ত হয়নি তারা ভ্যাকসিন নিবে আর যারা আক্রান্ত তারা এই ওষুধ সেবন করবে।

তিনি আরো বলেন, জানুয়ারি মাস থেকে নতুন উদ্যোগে ভ্যাকসিন দেওয়ার কার্যক্রম হাতে নেওয়া হচ্ছে। দেশের ১৫ হাজার ওয়ার্ডে ২৮ হাজার বুথে এই ভ্যাকসিন কার্যক্রম চলবে। আমাদের হাতে প্রচুর ভ্যাকসিন রয়েছে।

ডায়াবেটিক সমিতির সভাপতি মা‌নিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফের সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম মহীউদ্দীন, পৌর মেয়র রমজান আলী, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি আব্দুল মজিদ ফটো, ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সুদেব সাহাসহ প্রমুখ বক্তব‌্য রাখেন। অনুষ্ঠান পরিচালনা করেন মানিকগঞ্জ ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল।

মন্তব্য ( ০)





  • company_logo