• আন্তর্জাতিক

সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন ম্যাগডালেনা অ্যান্ডারসন

  • আন্তর্জাতিক
  • ২৪ নভেম্বর, ২০২১ ১৮:১৮:০৬

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ ইউরোপের দেশ সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন দেশটির স্যোশাল ডেমোক্র্যাটিক পার্টির নেতা ও বর্তমান অর্থমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন। বুধবার দেশটির পার্লামেন্টে ভোটাভুটিতে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন তিনি।

গত ১০ নভেম্বর সুইডেনের মধ্য-বামপন্থী প্রধানমন্ত্রী স্টিফান লোফভেন আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করায় এখন তার স্থলাভিষিক্ত হিসেবে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন ম্যাগডালেনা অ্যান্ডারসন। প্রধানমন্ত্রী পদের জন্য সুইডেনের ৩৪৯ আসনের সংসদে অ্যান্ডারসনের পক্ষে ভোট দিয়েছেন ১১৭ জন, ভোটদান থেকে বিরত ছিলেন ৫৭ জন, বিপক্ষে ভোট দিয়েছেন ১৭৪ জন এবং একজন অনুপস্থিত ছিলেন।

সুইডেনের আইন অনুযায়ী, সংসদে একজন প্রধানমন্ত্রী প্রার্থীর জন্য সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতার সমর্থনের দরকার হয় না। প্রার্থীর সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার প্রয়োজন নেই; তবে ১৭৫ জনকে বিপক্ষে ভোট দিতে হয়।

চলতি মাসের শুরুর দিকে স্যোশাল ডেমোক্র্যাটসের নেতা হিসেবে লোফভেনের স্থলাভিষিক্ত হন ৫৪ বছর বয়সী অ্যান্ডারসন। পার্লামেন্টের ভোটাভুটিতে বামদের সমর্থন পাওয়ার জন্য শেষ মুহূর্তে তাদের সঙ্গে পেনশন বাড়ানোর একটি চুক্তিতে পৌঁছেছিলেন তিনি। এর আগে, তিনি স্যোশাল ডেমোক্র্যাটসের জোটসঙ্গী গ্রিন পার্টি ও সেন্টার পার্টির সমর্থন পান।

তবে নির্বাচনের আগে বুধবার পার্লামেন্টের ভোটাভুটিতে ব্যাপক বেগ পোহাতে হয় অ্যান্ডারসনকে। কারণ সেন্টার পার্টি পার্লামেন্টের ভোটাভুটিতে অ্যান্ডারসনের প্রধানমন্ত্রী পদের জন্য বিরোধিতা করবে না বলে জানালেও বামদের সঙ্গে চুক্তি করায় বুধবার বাজেট পাসের আলোচনায় সমর্থন প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেয়।

এর ফলে অ্যান্ডারসনকে বিরোধী রক্ষণশীল মধ্যপন্থী, খ্রিস্টান ডেমোক্র্যাট এবং কট্টর-ডানপন্থী সুইডেন ডেমোক্র্যাটদের সঙ্গে সমঝোতা করে বাজেট পাস করাতে হতে পারে। আগামী শুক্রবার আনুষ্ঠানিকভাবে সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করবেন অ্যান্ডারসন। 

সাবেক ইউনিয়ন আলোচক ও সমঝোতাকারী সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন ২০১৪ সাল থেকে দেশটির গ্রিন পার্টির সঙ্গে সংখ্যালঘু জোটের নেতৃত্ব দিয়ে আসছিলেন। চলতি বছরের শুরুর দিকে তিনি বলেছিলেন, ২০২২ সালের সেপ্টেম্বরের সাধারণ নির্বাচনের আগে পদত্যাগ করবেন। 

লৈঙ্গিক সমতায় বিশ্বে উদাহরণ হয়ে থাকলেও সুইডেনে কখনই নারী প্রধানমন্ত্রী ছিল না। তবে নর্ডিক অন্যান্য দেশ যেমন নরওয়ে, ডেনমার্ক, ফিনল্যান্ড এবং আইসল্যান্ডে নারীরা সরকারের নেতৃত্ব দিয়েছেন।

মন্তব্য ( ০)





  • company_logo