• অর্থনীতি

চাটমোহরে শিমের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

  • অর্থনীতি
  • ১৫ নভেম্বর, ২০২১ ১৮:২০:০৮

ছবিঃ সিএনআই

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহরে বিভিন্ন হাট-বাজারে মৌসুমী তরকারি শিম উঠতে শুরু করেছে। উপজেলাজুড়ে এবারও শিমের বেশ ভালো ফলন হয়েছে। গতবারের তুলনায় বেড়েছে চাষ। মৌসুমের শুরু থেকেই ভালো দামে শিম বিক্রি করে খুশি চাষিরাও।

এলাকা ঘুরে দেখা গেছে, উপজেলার হরিপুর, বামনগ্রাম, কাটাখালী, আটলংকা, বিলচলনসহ কয়েকটি মাঠে গাছে থোকায় থোকায় ঝুলে আছে শিম। আবার কোথাও ফুলে ফুলে ভরে গেছে শিমগাছ। কৃষক ও শ্রমিকেরা শিম খেতের পরিচর্যা করছেন। বেশি দামে বিক্রি করবে, তাই আগে ভাগেই খেত থেকে শিম তুলছেন চাষিরা।

জানা গেছে, ভালো লাভে আগাম শিম বিক্রি করতে পেরে খুশি কৃষকরা। এবছর বাজারে পাইকারিতে প্রতি কেজি শিম ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। উপজেলার হরিপুর ইউনিয়নের গোপালপুর গ্রামের শিম চাষি হযরত আলী বলেন, এবছর ১ বিঘা জমিতে শিম চাষ করেছি, ফলন অনেক ভালো হয়েছে এবং দামেও অনেক খুশি।

উপজেলা কৃষি সম্প্রসারণ সূত্রে জানাযায়, উপজেলায় এ বছর প্রায় ২শ হেক্টরের বেশি জমিতে শিমের চাষ হয়েছে, যা গত বছর এই সময়ে ছিল প্রায় ১শ ৫০ হেক্টর।

উপজেলার কুমারগাড়া গ্রামের শিম চাষি আব্দুল মালেক (মিঠু) বলেন, শিম চাষে অনেক লাভ জেনে এই প্রথম ১ বিঘা জমিতে শিম চাষ করেছি। জমি পরিচর্যায় কমবেশি হওয়ায় এখন পর্যন্ত আশানুরূপ ফলন পাইনি। তবে আশা করছি, বাকি দিনগুলোয় খরচ বাদে কিছু লাভ হবে। সাধারন্ত প্রতি হেক্টরে শিম হয়ে থাকে প্রায় ৮ থেকে ১০ মেট্রিক টন। কৃষকরা আশা করছে, চলতি বছর বিগত বছরের তুলনায় আরো বেশি ফলন হবে। 

মন্তব্য ( ০)





  • company_logo