• লাইফস্টাইল

শীত আসতেই খুশকির সমস্যা? দূর করুন ঘরোয়া ৪ উপায়ে

  • লাইফস্টাইল
  • ১৫ নভেম্বর, ২০২১ ১৩:৩৬:৪৪

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ শীত আসতেই চুল হয়ে পড়ে রুক্ষ। একইসঙ্গে বেড়ে যায় খুশকি। খুশকি সাধারণত বর্ষাকালে ও শীতকালে বেশি দেখা যায়। মাথার ত্বক ও চুল এ সময় আর্দ্রতা হারায়। খুশকির ফলে স্ক্যাল্পে চুলকানি, চুল পড়া দেখা দেয়।

বিশেষজ্ঞদের মতে, খুশকি হওয়ার মূল কারণ হলো ফাঙ্গাল ইনফেকশন। একজনের চিরুনি অন্যজন শেয়ার করার মাধ্যমে এটি ছড়াতে পারে।

এ ছাড়াও নিয়মিত চুল পরিষ্কার না করা বা মাথার ত্বকে ঘাম জমার কারণে ফাঙ্গাল ইনফেকশন হওয়ার সম্ভাবনা আরও বেড়ে যায়। ফলে খুশকির সমস্যা বেড়ে যায়।

তবে খুশকি নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। ৪ ঘরোয়া উপায়েই দ্রুত খুশকির সমস্যা দূর করতে পারবেন। জেনে নিন করণীয়-

>> নারকেল তেলের সঙ্গে একটু টকদই ও লেবু মিশিয়ে নিন। তারপর মিশ্রণটি স্ক্যাল্পে ব্যবহার করুন। ১৫-২০ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একদিন হলেও এই মিশ্রণ ব্যবহার করুন।

>> ডিমের হলুদ অংশ দ্রুত মাথার খুশকি দূর করতে পারে। এজন্য ডিমের হলুদ অংশ ভালো করে ফেটিয়ে ব্যবহার করুন। দুদিন অন্তর এই উপায় অনুসরণ করলে দ্রুত খুশকি দূর হবে।

>> বেকিং সোডা বিভিন্ন কাজে ব্যবহৃত হয়। ঠিক যেমন খুশকির সমস্যারও সমাধান করে বেকিং সোডা। বেকিং সোডা স্বাভাবিক প্রক্রিয়ায় খুশকি তাড়ায়। এর কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া নেই।

>> মাউথওয়াশ দিয়েও খুশকি দূর করতে পারেন। এজন্য এক ভাগ মাউথওয়াশের সঙ্গে ৯ ভাগ পানি মিশিয়ে নিন। শ্যাম্পুর পরে এই মিশ্রণ চুলের গোড়ায় ঢেলে দিন। এরপর আর মাথায় পানি ঢালবেন না। দেখবেন ধীরে ধীরে খুশকি গায়েব!

মন্তব্য ( ০)





  • company_logo