• আন্তর্জাতিক

মধ্যপ্রদেশে এবার মোদির চার ঘণ্টার সফর, খরচ ২৩ কোটি রুপি!

  • আন্তর্জাতিক
  • ১৩ নভেম্বর, ২০২১ ১৬:৫১:১৪

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ‘জনজাতি গৌরব দিবস’ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে মধ্যপ্রদেশ সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের মধ্যাঞ্চলীয় এই রাজ্যের রাজধানী ভোপালে চার ঘণ্টা অবস্থান করবেন তিনি।

কিন্তু তার এই সফরে খরচ হচ্ছে ২৩ কোটি রুপি এবং এই ব্যায়ের পুরোটাই আসছে মধ্যপ্রদেশ রাজ্য সরকারের কোষাগার থেকে। শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি।

আগামী ১৫ নভেম্বর থেকে উত্তরপ্রদেশের রাজধানী ভোপালে শুরু হচ্ছে ‘জনজাতীয় গৌরব দিবস’। উপমহাদেশের ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম নায়ক ও আদিবাসী স্বাধীনতাসংগ্রামী ভগবান বিরসা মুন্ডা ও আদিবাসী স্বাধীনতাসংগ্রামীদের স্মরণে উৎসব চলবে সপ্তাহজুড়ে।

মধ্যপ্রদেশের বাইরে সারা দেশেও ১৫ থেকে ২২ নভেম্বর পর্যন্ত নানা অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই অনুষ্ঠানে যোগ দিতেই ভোপাল যাচ্ছেন মোদি।

জনজাতি গৌরব দিবস উপলক্ষে মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে ভূপালের জামবোরি ময়দানে। সেখানে ১৫ নভেম্বর উপস্থিত থাকবেন মোদি। চার ঘণ্টার সফরের ১ ঘণ্টা ১৫ মিনিট তিনি মঞ্চেই থাকবেন।

প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষ্যে জামবোরি ময়দানের জমায়েতে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে দুই লাখ আদিবাসীকে আনার পরিকল্পনা নিয়েছে মধ্যপ্রদেশের রাজ্য সরকার। খরচের ২৩ কোটি রুপির মধ্যে ১৩ কোটিই আদিবাসী জনগোষ্ঠীর পরিবহন ব্যয়বাবদ বরাদ্দ করা হয়েছে।

এছাড়া ময়দানের সাজসজ্জার জন্য ব্যয় করা হবে এই অর্থের একটি উল্লেখযোগ্য অংশ। জামবোরি ময়দান সাজানো হচ্ছে আদিবাসী কিংবদন্তি নেতাদের ছবি ও আদিবাসীদের শিল্পকর্ম দিয়ে। আয়োজন সফল করতে এক সপ্তাহ ধরে কাজ করে যাচ্ছেন ৩০০ জনের বেশি কর্মী। গড়ে তোলা হয়েছে বিশাল সব প্যান্ডেল।

অনুষ্ঠানে ৫২টি জেলা থেকে মানুষ উপস্থিত থাকবে। তাদের থাকা-খাওয়া ময়দানের সাজসজ্জাবাবদ ব্যয় হবে বাকি অর্থ।

মধ্যপ্রদেশে আদিবাসীদের জন্য সংরক্ষিত ৪৭টি আসন রয়েছে। ২০০৮ সালে তার মধ্যে বিজেপি ২৯টি আসনে জয় পেয়েছিল। ২০১৩ সালে আসনের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৩১টিতে। তবে পরে ২০১৮ সালে এসে বিজেপি জয় পেয়েছিল মাত্র ১৬টি আসনে।

মন্তব্য ( ০)





  • company_logo