• শিশু সংবাদ

কুষ্টিয়ায় শিশু দেব অপহরণ ও হত্যা মামলায় ১ জনের মৃত্যুদন্ড 

  • শিশু সংবাদ
  • ০৭ নভেম্বর, ২০২১ ১৬:৫৮:৫২

ছবিঃ সিএনআই

কুষ্টিয়া প্রতিনিধিঃ কুষ্টিয়া মিরপুর থানার আলোচিত ৩য় শ্রেনীর ছাত্র শিশু দেব দত্তকে অপরণের পর হত্যা ও লাশ গুমের ঘটনায় দায়ের করা মামলার প্রধান আসামী সবুজ মল্লিক (২৫)কে মৃত্যুদন্ড এবং অপর দুইজনের আমৃত্যু কারাদন্ডসহ অর্থ দন্ডের আদেশ দিয়েছেন আদালত।

রোববার (০৭ নভেম্বর) বেলা সাড়ে ১২টায় কুষ্টিয়ার নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ আদালতের বিচারক সৈয়দ হাবিবুল ইসলাম মৃতুদ-প্রাপ্ত আসামী সবুজ মল্লিকের উপস্থিতিতে এবং অপর দুই পলাতক আসামী হাবিবুর রহমান ওরফে হাবুল ও এরশাদ আলী নামে আমৃত্যু কারাদন্ড প্রাপ্ত আসামীর অনুপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। দন্ড-প্রাপ্তরা হলেন- মৃত্যুদন্ড প্রাপ্ত সবুজ মল্লিক মিরপুর উপজেলার চিথলিয়া গ্রামের বাসিন্দা তুফান মল্লিকের ছেলে। আমৃত্যু কারাদ-প্রাপ্ত অপর দুই পলাতক আসামীরা হলেন- মিরপুর উপজেলার ১নং চিথলিয়া ইউনিয়নের চিথলিয়া এলাকার আমান আলীর ছেলে হাবিবুর রহমান ওরফে হাবুল (৩৩) ও একই এলাকার মৃত আনছার আলীর ছেলে এরশাদ আলী (২২)। 

এ মামলার এজাহার ভুক্ত আরও দুই আসামী আক্কাস আলীর ছেলে জোয়ার (২৫) ও জহুরুল ইসলামের ছেলে নাঈম (২২) দুজনই নিহত শিশুর গলিত লাশ উদ্ধারের পরদিন পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত হন। 

মামলার এজাহার সুত্রে জানা যায়, ২০১৮ সালের ০৯ জুন সকাল ৭.৩০ মিনিটের সময় স্কুলছাত্র দেব দত্ত বাড়ী থেকে বের হয়ে প্রাইভেট পড়ার উদ্দেশ্যে রওনা হওয় পথিমধ্যে অপহৃত হন। পরিবারের লোকজন খোঁজাখুজির একপর্যায়ে প্রতিবেশীর মাধ্যমে জানতে পারেন অজ্ঞাত ব্যক্তি স্কুলছাত্র দেব দত্ত কে মোটর সাইকেল করে অপহরণ নিয়ে যায়। পরে অপহরণকারীরা মোবাইল ফোনে শিশু দেবের পিতার কাছে পঞ্চাশ হাজার টাকা মুক্তিপন দাবী করে। ঘটনার পরদিন অপহৃত শিশু দেবের পিতা পবিত্র কুমার দত্ত বাদি হয়ে অজ্ঞাতনামা আসামীদের বিরুদ্ধে মিরপুর থানায় একটি এজাহার দায়ের করেন। 

মামলার তদন্তকারী কর্মকর্তা মিরপুর থানা পুলিশের পরিদর্শক আব্দুল হালিম ৫জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করেন। ২০১৮ সালের ২৬ শে জুন আটকৃত দুই আসামী নাঈম (২২) ও জোয়ার আলী (২৫) নামে দুই যুবক নিহত হয়। তারা দু’জনই স্কুলছাত্র দেব দত্ত অপহরণ ও হত্যা মামলার আসামি এবং তাদের স্বীকারোক্তি অনুযায়ী নাঈমের বাড়ির শৌচাগারের পাশে গর্ত খুড়ে দেব দত্তের হাত-পা বাঁধা বস্তাবন্দী অর্ধগলিত লাশ উদ্ধার করে পুলিশ।

মামলাটি তদন্ত শেষে ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি নারী ও শিশু নির্যাতন দমন আইন/২০০০ (সংশোধন)/২০০৩ এর দ:বি: ৭/৮/৩০ এবং ৩০২/২০১/৩৪ ধারায় আদালতে অভিযোগপত্র দাখিল করেন তদন্তকারী কর্মকর্তা।

কুষ্টিয়ার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের কৌশুলি (পিপি) এ্যাডভোকেট আব্দুল হালিম জানান, মামলার স্বাক্ষী ও আসামীদের স্বাক্ষ্য গ্রহণ এবং তথ্য-প্রমানের ভিত্তিতে আসামীদের বিরুদ্ধে আনীত শিশু দেব দত্ত অপহরণ হত্যা ও লাশ গুমচেষ্টার অভিযোগ সন্দেহতীত ভাবে প্রমানিত হওয়ায় বিজ্ঞ আদালত এ চাঞ্চল্যকর হত্যা মামলার রায় ঘোষনা করেন। রায়ে মামলার প্রধান আসামী সবুজকে ফাঁসির আদেশ, পলাতক হাবিবুর রহমান ওরফে হাবুল এবং আসামী এরশাদ আলীকে আমৃত্যু কারাদ-সহ প্রত্যেকের ১লাখ টাকা অর্থদন্ডাদেশ দিয়েছেন বিজ্ঞ আদালত। উল্লেখ্য শিশু দেব হত্যার পর থেকে আসামী হাবুল ও এরশাদ দু’জনেই পলাততক থাকায় অদ্যবধি তাদরে গ্রেফতার করতে পারেনি পুলিশ।  

রায় ঘোষনার সময় আদালতে উপস্থিত নিহত শিশু দেব দত্তের পিতা পবিত্র কুমার দত্ত বিজ্ঞ আদালতের রায়ে সন্তোষ প্রকাশ করে বলেন, “আমার একমাত্র সন্তান দেবকে ওরা যেভাবে হত্যা করেছে এমন নৃশংস ভাবে যেন আর কোন শিশুকে হত্যা করা না হয়। আজকে আদালত যে রায় দিয়েছেন তার যেন দ্রুত বাস্তবায়ন হয় এটাই আমার চাওয়া।”

মন্তব্য ( ০)





  • company_logo