• তথ্য ও প্রযুক্তি

জরিপ অনুযায়ী দেশের ৩৫ শতাংশ তরুণ বুঁদ হয়ে থাকেন ইন্টারনেটে

  • তথ্য ও প্রযুক্তি
  • ০১ নভেম্বর, ২০২১ ১৪:২০:১৯

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ দেশে করোনার আগমনের পর থেকে ৮৬ শতাংশ তরুণ ইন্টারনেটে বেশি সময় কাটাচ্ছেন। যার মধ্যে ৩৫ শতাংশই দিনরাত সবসময় বুঁদ হয়ে থাকেন ইন্টারনেটে। সম্প্রতি বাংলাদেশের টেলিনর গ্রুপ, গ্রামীণফোন ও প্ল্যান ইন্টারন্যাশনাল পরিচালিত এক জরিপে উঠে এসেছে চাঞ্চল্যকর এই তথ্য।

এই জরিপ অনুযায়ী, ১৫ শতাংশ তরুণ সন্ধ্যায় নেট ব্যবহার করেন। কেবলমাত্র ২ শতাংশ শুধু স্কুল চলাকালে ইন্টারনেট চালু রাখেন।

গ্রামীণফোনের করপোরেট কমিউনিকেশন্স ম্যানেজার তাজরিবা খুরশীদ জানিয়েছেন, বাংলাদেশ, মালয়েশিয়া, পাকিস্তান ও থাইল্যান্ড- এ চারটি দেশে জরিপটি পরিচালনা করা হয়।

জরিপে ৩ হাজার ৯৩০ জন অংশগ্রহণ করেন বলে গ্রামীণফোনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়। এর মধ্যে ১৬ শতাংশ বাংলাদেশি তরুণ।

জরিপ অনুযায়ী, বাংলাদেশি তরুণদের ৮৫ শতাংশের মনে করেন, অনলাইন বুলিং একটি মারাত্মক সমস্যা। দেশে বর্তমানে ডিজিটালাইজেশনের যে ধারা পরিলক্ষিত হচ্ছে, তার সঙ্গে তাল মিলিয়ে বিষয়টির দিকে নজর রাখা এবং সচেতনতা তৈরির গুরুত্বও এখন অনেক বেড়েছে।

জরিপে অংশ নেওয়া সব দেশের ২৯ ভাগ তরুণ জানিয়েছেন, করোনার আগেই তারা বুলিংয়ের শিকার হয়েছেন। ১৮ শতাংশের মতে, করোনা শুরুর পর থেকে তারা আরও বেশি অনলাইন বুলিংয়ের শিকার হয়েছেন।

জরিপে অনলাইনে নিজেদের সুরক্ষিত রাখতে তরুণরা আরও কী কী নির্দেশিকা ও প্রশিক্ষণ চান, সে ব্যাপারেও জিজ্ঞেস করা হয়েছিল।

তরুণরা অনলাইনে হয়রানি মোকাবিলায় সোশ্যাল মিডিয়া অ্যাপস (৫৬ শতাংশ), অনলাইনে তাদের গোপনীয়তা রক্ষা (৪৬ শতাংশ) এবং তাদের মানসিক স্বাস্থ্য ও সুস্থতার উন্নতি (৪৩ শতাংশ) সম্পর্কে আরও জানতে আগ্রহী। এ ছাড়াও অংশগ্রহণকারীরা মেসেজিং অ্যাপে (৪০ শতাংশ) অনলাইন বুলিং থেকে সুরক্ষা পেতে এবং গেমিং ও স্ট্রিমিং ভিডিও গেমসের (৩৭ শতাংশ) সময় অনলাইন বুলিং প্রতিহত করতে আগ্রহী।

উল্লেখ্য, এর আগে আরেক জরিপে দেখা যায় চলতি বছরের মার্চ পর্যন্ত বাংলাদেশে মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল মোট ১১ কোটি ৬১ লাখের বেশি। যার মধ্যে মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারী ১০ কোটি ৬৩ লাখ।

করোনার কারণে দেশে ইন্টারনেটের ব্যবহার বেড়েছে বলে জানানো হয় সেই জরিপে।

মন্তব্য ( ০)





  • company_logo