• অর্থনীতি

চাটমোহরে পোল্ট্রি খাদ্যের দাম বেড়ে যাওয়ায় দিশেহারা খামারীরা

  • অর্থনীতি
  • ১৬ সেপ্টেম্বর, ২০২১ ১০:৩৪:০৭

ছবিঃ সিএনআই

চাটমোহর (পাবনা) প্রতিনিধি :ছয় মাসের ব্যবধানে পাবনার চাটমোহরে পোল্ট্রি খাদ্যের দাম বেড়েছে প্রায় ৩২ শতাংশ। ছয় মাস পূর্বে বিভিন্ন কোম্পানীর ৫০ কেজি পোল্ট্রি খাদ্যের দাম ছিল ১ হাজার ৬শ টাকা। ছয় মাসের ব্যবধানে এখন ৫০ কেজি পোল্ট্রি খাদ্য বিক্রি হচ্ছে ২ হাজার ১শ টাকায়। তুলনামূলক ভাবে হাঁস, মুরগি ও ডিমের দাম না বাড়ায় লোকসান গুনতে হচ্ছে খামারীদের। এমতাবস্থায় দিশেহারা হয়ে পড়েছেন তারা। অনেকেই খামার বন্ধ করে দিয়েছেন। 

হাঁস,মুরগি ও ডিম উৎপাদনে চাটমোহরের খামারীরা ইতোপূর্বে সাফল্যের নিদর্শন রেখেছেন। চাটমোহরের প্রয়োজন মিটিয়ে উদ্বৃত্ত মুরগি ও ডিম সরবরাহ করেছেন দেশের বিভিন্ন জেলায়। কিন্তু সাম্প্রতিক সময়ে খাদ্যের দাম দফায় দফায় অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েন তারা। জানা গেছে,চাটমোহর পৌরসদরসহ চাটমোহরের বিভিন্ন গ্রামে আড়াই হাজার হাঁস ও মুরগির খামার গড়ে উঠেছে। এসব খামারে উৎপাদিত হাঁস, মুরগি ও ডিম ঢাকাসহ দেশের অন্তত ষোলটি জেলায় পাঠানো হয়। চাটমোহরে প্রতিদিন দশ লাখ ডিম উৎপাদন হয়। কিন্তু খাদ্যের দাম বাড়ায় অনেকে ব্যবসা বন্ধ করে দেওয়ায় হাঁস,মুরগি ও ডিম উৎপাদন কমে যাচ্ছে। আফতাব,নারিশ, সগুনা, প্যারাডাইস, প্যারাগন, আগাতা, এসিআই, সিপি, ফ্রেশ, কোয়ালিটি,ইনডেক্স, নিউহোপসহ প্রায় সকল কোম্পানীই মুরগির খাদ্যের দাম বাড়িয়েছে। “আগাতা ফিড” এর ডিলার আসাদুজ্জামান সেলিম জানান, গত পাঁচ থেকে ছয় মাস যাবত প্রায় প্রতি মাসেই পোল্ট্রি খাদ্যের দাম বাড়ছে। ছয় মাসে ৫০ কেজির প্রতি বস্তায় দাম বেড়েছে ৫০০ টাকা।

মুরগির খামারীরা জানান,মুরগির খাদ্যের দাম বাড়ায় অনেকেই খামার বন্ধ করে দিয়েছেন। যেভাবে খাদ্যের দাম বেড়েছে সে তুলনায় মুরগি ও ডিমের দাম না বাড়ায় ব্যবসার পরিধি কমিয়ে দিতে বাধ্য হয়েছেন অনেকেই। চাটমোহর প্রাণিসম্পদ দপ্তরের ভেটেরিনারি সার্জন ডাঃ মোঃ রোকনুজ্জামান জানান, চাটমোহর পোল্ট্রি খাতে দেশের অন্যান্য অনেক এলাকা থেকে এগিয়ে রয়েছে। চাটমোহরে উৎপাদিত উদ্বৃত্ত ডিম বাহিরে পাঠাচ্ছেন আড়তদাররা। তবে গত কয়েক মাসে মুরগির খাদ্যের দাম বাড়ায় এ ব্যবসায় ভাটা পড়েছে। খামারীরা জৈব নিরাপত্তার উপর গুরুত্ব দিলে রোগ বালাই কম হবে। এতে কিছুটা হলেও ক্ষতি পোষাতে পারবে তারা।

মন্তব্য ( ০)





  • company_logo