• কূটনৈতিক সংবাদ
  • লিড নিউজ

কোভ্যাক্সের আওতায় ভ্যাকসিন পাঠাতে কানাডার প্রতি আহ্বান মোমেনের

  • কূটনৈতিক সংবাদ
  • লিড নিউজ
  • ১৩ আগস্ট, ২০২১ ১৩:০১:৪১

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন কোভ্যাক্সের আওতায় ও দ্বিপক্ষীয়ভাবে বাংলাদেশে কোভিড-১৯ ভ্যাকসিন পাঠাতে কানাডার প্রতি আহ্বান জানিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভ্যাক্স হিউম্যানিরারিয়ান বাফারের কো-চেয়ার ও কানাডিয়ান মিনিস্টার ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কারিনা গাউল্ডের সাথে ভার্চুয়াল সভায় মোমেন এ আহ্বান জানান। এ সময় দুই মন্ত্রীর মধ্যে রোহিঙ্গা সংকট, এলডিসি অবস্থান থেকে বাংলাদেশের উত্তরণ ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সহযোগিতাসহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ-জয়ন্তী উপলক্ষে গুরুত্বপূর্ণ বার্তা পাঠানোর জন্য বাংলাদেশের পক্ষ থেকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ড. মোমেন।

বাংলাদেশ ও কানাডার যৌথ চেয়ারম্যানশিপে দোহায় ২০২২ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিতব্য আসন্ন ৫ম ইউএন কনফারেন্স অন এলডিসিএস (এলডিসি-৫) এর প্রস্তুতি প্রক্রিয়ার ব্যাপারে তিনি আশা প্রকাশ করে মহামারি পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় ২০৩০ সাল পর্যন্ত বাংলাদেশের মতো দেশগুলোকে সেখানকার ব্যবসায় অগ্রাধিকার দিতে কানাডা সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

মোমেন আন্তর্জাতিক আদালতে (আইসিজে) চলমান গণহত্যা মামলাসহ বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রতি রাজনৈতিক ও মানবিক সহায়তার জন্য কানাডাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান। রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসন বাংলাদেশের সবচেয়ে অগ্রাধিকারপ্রাপ্ত বিষয় উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী, এ ব্যাপারে নেতৃত্ব গ্রহণ করতে এবং আইসিজে মামালা পরিচালনার জন্য গাম্বিয়াকে আর্থিকভাবে সহায়তার জন্যও কানাডার প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, এ পর্যন্ত কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া একজন রোহিঙ্গা শরণার্থীও মারা যায়নি। যত দ্রুত সম্ভব ভাসান চরে মানবিক কার্যক্রম পরিচালনায় সহায়তার জন্য জাতিসংঘ ও আন্তর্জাতিক কমিটিউটিকে এগিয়ে আসা উচিত।

মন্ত্রী আরও বলেন, বাংলাদেশ ‘মুজিব সমৃদ্ধি পরিকল্পনাসহ বিভিন্ন অভিযোজন ও প্রশমন পদক্ষেপ গ্রহণ করেছে। বাংলাদেশ এর চাহিদার ৪০ শতাংশ নবায়নযোগ্য জ্বালানী ব্যবহার করছে। তিনি বাংলাদেশে প্রতিষ্ঠিত আঞ্চলিক গ্লোবাল এডাপটেশন সেন্টারকে (জিএসি) আর্থিক সহায়তার বিষয়টি বিবেচনার জন্য কানাডার প্রতি আহ্বান জানান। এ সময় মোমেন শেখ মুজিবুর রহমানের দণ্ডাদেশপ্রাপ্ত হত্যাকারী নূর চৌধুরীকে ফেরত পাঠানোর জন্য জোরালো আহ্বান জানান।

প্রসঙ্গত, কানাডিয়ান মন্ত্রী কারিনা গাউন্ড বাংলাদেশের জাতির পিতার জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ-জয়ন্তী উপলক্ষে বাংলাদেশকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান। মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় তিনি কানাডার পক্ষ থেকে বাংলাদেশকে আবারও ধন্যবাদ জানান।

রোহিঙ্গা ইস্যুটি কানাডার পররাষ্ট্র নীতিতে রয়েছে উল্লেখ করে তিনি আরও জানান, রোহিঙ্গা বিষয়ে আগামী তিন বছর মেয়াদি কর্মসূচির জন্য কানাডা ২৮৮ মিলিয়ন কানাডিয়ান ডলার বরাদ্দ রেখেছে। আইসিজেতে রোহিঙ্গা মামলায় আর্থিক সহায়তা দেয়ার সম্ভাব্যতা কানাডার বিবেচনাধীনে রয়েছে।

তিনি আশ্বস্ত করে জানান, বাস্তুচ্যুত রোহিঙ্গা ও তাদের আশ্রয়দানকারী স্থানীয়দের ভ্যাকসিন দেয়ার জন্য বাংলাদেশের অনুরোধের বিষয়টি বিশেষভাবে বিবেচনা করবে।

মন্তব্য ( ০)





  • company_logo