• কূটনৈতিক সংবাদ

ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রীর প্রথম সফরে মরক্কোর সঙ্গে তিন চুক্তি স্বাক্ষরিত

  • কূটনৈতিক সংবাদ
  • ১২ আগস্ট, ২০২১ ১৪:৫৫:৫৬

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদের প্রথম মরক্কো সফরে দুই দেশের মধ্যে তিনটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বুধবার মরক্কোর পরাষ্ট্রমন্ত্রী নাসের বৌরিতার সঙ্গে এক অনুষ্ঠানে এসব চুক্তি স্বাক্ষর হয়। সম্পর্ক স্বাভাবিকের এক বছরেরও কম সময়ের মধ্যেই নিজেদের মধ্যে সম্পর্ক আরও জোরদার করতে এসব চুক্তি স্বাক্ষর হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

আল জাজিরা জানিয়েছে, দু’দিনের এই সফরে ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার মরক্কোতে ইসরাইলের দূতাবাস উদ্বোধন করবেন।

দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী যেসব চুক্তিতে সই করেছেন, তার মধ্যে আছে, মরক্কো ও ইসরাইলের মধ্যে বিমান চলাচল সংক্রান্ত চুক্তি। তাছাড়া ক্রীড়া, যুব ও সংস্কৃতির ক্ষেত্রে সহযোগিতার চুক্তিও সই হয়েছে।

মরক্কোর পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক আরো বৃদ্ধি পেলে তাদের আর্থিক ক্ষেত্রে লাভ হবে। তার অনুরোধ ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী যেন টু-স্টেট সমাধান মেনে ফিলিস্তিনের সঙ্গে বিরোধ মিটয়ে নেন।

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরাইলের সঙ্গে গত ডিসেম্বরে সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তি স্বাক্ষর করে মরক্বো। ২০২০ সালে যেসব দেশ ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে মরক্কো তাদের মধ্যে একটি। 

বাকি দেশগুলো হলো- বাহরাইন, সুদান ও সংযুক্ত আরব আমিরাত। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পশ্চিম সাহারার ওপর মরক্কোর কর্তৃত্বকে স্বীকৃতি দেওয়ার পর তেলআবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে রাবাত। উত্তর আফ্রিকার দেশ মরক্কোর বংশোদ্ভূত প্রায় ৭ লাখ ইহুদি বর্তমানে ইসরাইলে বসবাস করছে।

মন্তব্য ( ০)





  • company_logo