• তথ্য ও প্রযুক্তি

ফেসবুক ফ্রেন্ড লিস্ট হাইড করার কৌশল

  • তথ্য ও প্রযুক্তি
  • ১৩ জুলাই, ২০২১ ১৫:২৮:৪৮

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ ভার্চুয়াল জগতে ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে হাইড করে রাখতে পারেন ফেসবুকের ফ্রেন্ড লিস্ট। ফেসবুকের বন্ধুতালিকা থেকেও অনেক গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিতে পারে হ্যাকাররা। জেনে নিন কীভাবে ফেসবুকের ফ্রেন্ড লিস্ট হাইড করবেন-

প্রথমে যে কোনো ব্রাউজার থেকে ফেসবুক ওপেন করুন। এরপর উপরের ডান দিকের মেনু সিলেক্ট করে সেটিংস ওপেন করুন। এবার বা দিকের কলামে প্রাইভেসি সিলেক্ট করুন।

তারপর ‘হাউ পিপল ক্যান ফাইন্ড অ্যান্ড কন্ট্রাক্ট ইউ’ বিভাগে গিয়ে, ‘হু ক্যান সি ইওর ফ্রেন্ডস লিস্ট’ অপশনে ক্লিক করুন। এবার ড্রপ ডাউন মেনুতে আপনার ফ্রেন্ড লিস্ট যে বা যাদের দেখাতে চান, কেবল মাত্র তাদেরই সিলেক্ট করুন। নিচের যে কোনো একটি অপশন বেছে নিন।

Public: যে কোনও ফেসবুক গ্রাহক আপনার ফ্রেন্ড লিস্ট দেখতে পাবেন।

Friends: শুধুমাত্র আপনার ফ্রেন্ড লিস্টের ব্যক্তিরা আপনার ফেসবুক ফ্রেন্ডলিস্ট দেখতে পাবেন।

Only Me: শুধুমাত্র আপনি নিজের ফেসবুক ফ্রেন্ডলিস্ট দেখতে পাবেন।

Custom: কোন কোন ব্যক্তি আপনার ফ্রেন্ড লিস্ট দেখতে পাবেন, তা নিজেই সিলেক্ট করতে পারবেন।

এই অপশনগুলোর মধ্যে যে কোনো একটি সিলেক্ট করার পরে সেভ করুন। এ জন্য ডান দিকে ক্লোজ অপশন সিলেক্ট করে সেটিংস সেভ করুন।

স্মার্টফোন থেকে যেভাবে ফ্রেন্ড লিস্ট হাইড করবেন

প্রথমে ফেসবুক অ্যাপ ওপেন করুন। এরপর অ্যানড্রয়েড ফোনের ডান দিকে উপরে ও আইফোনের ডান দিকে নিচে মেনু আইকন সিলেক্ট করুন। তারপর সেটিংস ও প্রাইভেসি সিলেক্ট করুন।

এবার সেটিংস সিলেক্ট করুন এবং প্রাইভেসি সেটিংসে ট্যাপ করুন। তারপর ‘হু ক্যান সি ইওর ফ্রেন্ডস লিস্ট?’ অপশন সিলেক্ট করলে আপনি অনেকগুলো অপশন দেখতে পাবেন।

এরমধ্যে পাবলিক (Public) সিলেক্ট করলে যে কোনও ফেসবুক গ্রাহক আপনার ফ্রেন্ড লিস্ট দেখতে পাবেন। আর ফ্রেন্ডস (Friends) সিলেক্ট করলে শুধুমাত্র আপনার ফ্রেন্ড লিস্টের ব্যক্তিরা আপনার ফ্রেন্ডলিস্ট দেখতে পাবেন। পাশাপাশি অনলি মি (Only Me) নির্বাচন করলে শুধুমাত্র আপনি নিজের ফেসবুক ফ্রেন্ডলিস্ট দেখতে পাবেন। এছাড়াও, ফ্রেন্ডস এক্সসেপ্ট, স্পেসিফিক ফ্রেন্ডস ও স্পেসেফিক লিস্টস অপশন দেখতে পাবেন। ব্যাস, নিজের পছন্দের অপশন সিলেক্ট করে, তা সেভ করুন।

প্রসঙ্গত, আপনি নিজের ফ্রেন্ড লিস্ট হাইড করলেও, কয়েকটি উপায়ে ফেসবুকে কে কার ফ্রেন্ড লিস্টে রয়েছে, তা জানা সম্ভব। আপনার সঙ্গে কোনো ব্যক্তির মিউচুয়াল ফ্রেন্ড থাকলে, তা ফ্রেন্ড লিস্ট হাইড থাকলেও দেখাবে। এছাড়াও, ফ্রেন্ড লিস্ট প্রাইভেট থাকলে, আপনার বন্ধুর ফ্রেন্ড লিস্ট পাবলিক থাকতে পারে। সেখানে আপনি কোন ব্যক্তির সঙ্গে ফেসবুকে যুক্ত আছেন জানা সম্ভব।

মন্তব্য ( ০)





  • company_logo