• বিশেষ প্রতিবেদন

শেরপুরে একটি বেড়িবাঁধ সংস্কারের অভাবে হাজারও মানুষের দুর্ভোগ

  • বিশেষ প্রতিবেদন
  • ০৬ জুলাই, ২০২১ ১৫:১৯:২১

ছবিঃ সিএনআই

শেরপুর প্রতিনিধি: শেরপুরের ঝিনাইগাতীতে মালিঝি নদীর পাগলার মুখে বিধ্বস্ত বেড়িবাঁধ সংস্কারের অভাবে হাজারও মানুষের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। গত ৩ বছর পূর্বে পাহাড়ি ঢলের পানির তোড়ে বেড়িবাঁধ বিধ্বস্ত হয়ে প্রায় অর্ধশতাধিক পুকুরের মাছ ভেসে যায়। এতে মৎস্য চাষিদের ব্যাপক ক্ষতিসাধিত হয়। এরপর বেড়িবাঁধটি আর সংস্কার করা হয়নি। ফলে প্রতিবছর বর্ষা মৌসুমে ওই ভাঙ্গা অংশ দিয়ে পানি প্রবেশ করে প্রায় ১০টি গ্রামের শতশত মানুষ পানিবন্দি হয়ে পরে। পানির সাথে ফসলী জমিতে বালুর স্তর পরে আবাদি জমি উর্বরতা হারিয়ে অনাবাদি হয়ে পরেছে। ঢলের পানিতে পুকুর তলিয়ে লাখ লাখ টাকা মূল্যের মাছ ভেসে যায়।

জানা যায়, বেড়িবাঁধটি সংস্কারের অভাবে হাজারও মানুষের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। ওই ভাঙ্গা অংশে গ্রামবাসীদের উদ্যোগে একটি বাঁশের সাঁকো তৈরি করে হাতীবান্ধা, ঘাগড়াপ্রধান পাড়া, কামারপাড়াসহ কয়েকটি গ্রামের শতশত মানুষ যাতায়াত করে থাকে। অনেক সময় বাঁশের সাঁকোতে পারাপার হতে গিয়ে দুর্ঘটনার শিকার হতে হচ্ছে শিশু কিশোরদের।

হাতিবান্ধা ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আলী আকবর জানান, বেড়িবাঁধটি সংস্কারের জন্য উপজেলা উন্নয়ন ও সমন্বয় কমিটির সভায় বহুবার আবেদন নিবেদন করা হয়েছে। কিন্তু কোন কাজে আসেনি। উপজেলা প্রকৌশলী মোজাম্মেল হক বলেন, রাস্তাটি এলজিইড্#ি৩৯;রই ছিলো। কিন্তু তা নদীগর্ভে চলে যাওয়ায় এলজিইডর পক্ষ থেকে রাস্তাটি সংস্কার করা সম্ভব হচ্ছে না।

ওই খানে নদী শাসনের বিষয় জড়িত রয়েছে। বিধায় বাঁধটি পানি উন্নয়ন বোর্ডের আওতায় নেয়ার সুপারিশ করা হয়েছে। তবে এ ব্যাপারে  পানি উন্নয়ন বোর্ডের পক্ষ আজও কোন উদ্যোগ গ্রহন করা হয়নি। উপজেলা চেয়ারম্যান উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব এসএম আব্দুল্লাহেল ওয়ারেজ নাইম বলেন, বাঁধটি নির্মাণের বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের নিয়ে সরেজমিনে কয়েক দফায় বাঁধটি পরিদর্শন করা হয়েছে। তাদের কাছ থেকে আশ্বাসও পাওয়া গেছে। কিন্তু আজও তা বাস্তবায়িত হয়নি। শেরপুরের পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সাথে কথা বলার চেষ্টা করে তাদেরকে পাওয়া যায়নি।

মন্তব্য ( ০)





  • company_logo