• লাইফস্টাইল

আমের ফেসপ্যাকে দূর হবে বয়সের ছাপ

  • লাইফস্টাইল
  • ২৬ জুন, ২০২১ ১৩:৫২:৪৩

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ মুখে বয়সের ছাপ পড়া নিয়ে দুশ্চিন্তা আসেই। অনেক সময় সেই দুশ্চিন্তার ছাপও পড়ে চেহারায়। কিন্তু বয়স তো থেমে থাকে না। বয়স বাড়লে তার ছাপ পড়বে চেহারায়। সেজন্য চিন্তিত না হয়ে নিজের প্রতি যত্নশীল হতে হবে। নিয়মিত যত্ন নেওয়ার মাধ্যমে চেহারায় তারুণ্য অনেকটাই ধরে রাখা সম্ভব। এদিকে অনেকের আবার অল্প বয়সেই বয়সের ছাপ পড়ে যায়। বয়সের তুলনায় দেখতে বয়স্ক লাগে। এর থেকে মুক্তির কিছু উপায় রয়েছে। তার মধ্যে একটি হলো ফেসপ্যাকের ব্যবহার। তবে সেই ফেসপ্যাক তৈরি করতে হবে আম দিয়ে।

আম দিয়ে ফেসপ্যাক

এখন আমের মৌসুম। বাজারে পাওয়া যাচ্ছে নানা স্বাদের আম। বাঙালির বাড়িতে এসময় আম থাকা খুব স্বাভাবিক। আম বেশ পুষ্টিকর ও ভিটামিন সমৃদ্ধ। এতে আছে ভিটামিন এ, সি ও বি৬ ও ফোলেট। আম স্বাস্থ্যের পক্ষে তো ভালোই, ত্বকের জন্যও ভালো। এই ফলে আছে পটাশিয়াম ও ফ্যাট, যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজ করে; সেইসঙ্গে কমায় ত্বকের বলিরেখাও। এর অ্যান্টি অক্সিড্যান্ট গুণ ত্বককে ভেতর থেকে সুন্দর করে। ত্বকের তারুণ্য ধরে রাখতে চাইলে আম খাওয়ার পাশাপাশি ব্যবহার করুন এর ফেসপ্যাক। জেনে নিন কীভাবে তৈরি ও ব্যবহার করবেন-

আম ও গোলাপজলের ফেসপ্যাক

ত্বকের ধরন স্পর্শকাতর হলে এই প্যাক তাদের জন্য উপকারী। ফেসপ্যাক তৈরির জন্য প্রথমে একটি আম নিন। এবার সেটি খোসা ছাড়িয়ে ও আঁটি ফেলে ভালোভাবে চটকে নিন। এবার চটকানো আমের সঙ্গে মেশান ২ চামচ মুলতানি মাটি, ২ চামচ দই ও ২ চামচ গোলাপ জল। মিশ্রণ তৈরি হলে সেটি মুখে ভালোভাবে লাগিয়ে মিনিট বিশেক অপেক্ষা করুন। শুকিয়ে এলে স্বাভাবিক তাপমাত্রার পানিতে ধুয়ে নিন। এই মিশ্রণ ত্বকে ব্যবহার করলে ত্বকের প্রদাহ কমবে, ফিরে পাবেন ত্বকের আর্দ্রতাও। ফলে চেহারায় তারুণ্য ঝলমল করবে। বয়সের ছাপ একদমই বোঝা যাবে না।

আম এবং ওটসের ফেসপ্যাক

প্রথমে একটি আম নিন। এবার খোসা ছাড়িয়ে ও আঁটি বাদ দিয়ে ছোট টুকরা করে নিন। এবার আমের টুকরাগুলো ব্লেন্ড করে বা চটকে নিন। সঙ্গে মেশান ৩ চামচ ওটস গুঁড়া। এবার এর সঙ্গে মেশান দুই চামচ তরল দুধ। মিশ্রণ তৈরি হলে মুখে লাগান। পনের মিনিট রেখে ধুয়ে নিন। মুখ ধোয়ার সময় ঠান্ডা পানি ব্যবহার করবেন। এভাবে সপ্তাহে দুইদিন ব্যবহার করবেন। এতে ত্বকের উপরে জমে থাকা মৃত কোষ দূর হবে। আম ও দুধে থাকা উপকারী উপাদানগুলো ত্বককে ভেতর থেকে সুন্দর হতে সাহায্য করবে; সেইসঙ্গে দূর করবে ত্বকের বলিরেখাও।

মন্তব্য ( ০)





  • company_logo