• আন্তর্জাতিক

ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে মধ্যপ্রদেশে প্রথম একজনের মৃত্যু

  • আন্তর্জাতিক
  • ২৪ জুন, ২০২১ ১১:০৫:২৫

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ডেল্টা প্লাসে ভারতের মধ্যপ্রদেশে প্রথম একজনের মৃত্যু হয়েছে। মৃত এই নারী উজ্জয়িনীর বাসিন্দা।স্থানীয় প্রশাসন জানায়, ওই নারীর মৃত্যু হয়েছিল আগেই। পরে জিনোম বিশ্লেষণ করে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের বিষয়টি বুধবার ধরা পড়ে।

আনন্দবাজারের খবরে বলা হয়, এই মৃত্যু করোনার ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে ভারতের প্রথম মৃত্যু কি-না সে বিষয়ে দেশটির সরকার এখনও কিছু জানায়নি। তবে ধারণা করা হচ্ছে, এই ভ্যারিয়েন্টে এটিই ভারতে প্রথম মৃত্যু।

উজ্জয়িনীর নোডাল কোভিড অফিসার রৌনক বলেন, ২৩ মে মৃত্যু হয়েছিল ওই নারীর। ওই নারীর স্বামী আগেই করোনা আক্রান্ত হয়েছিলেন। তিনি দুটি টিকা নিয়েছিলেন। কিন্তু তার স্ত্রী একটি টিকা নিয়েছিলেন।

মধ্যপ্রদেশের মেডিক্যাল অ্যাডুকেশন মন্ত্রী বিশ্বাস সরঙ্গ বলেন, ‘সরকার বিষয়টির উপর নজর রাখছে। ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়া রোগীদের সংস্পর্শে যারা এসেছেন তাদের যত দ্রুত সম্ভব খুঁজে বের করে পরীক্ষা করা হবে।’

মধ্যপ্রদেশে এখন পর্যন্ত মোট পাঁচজনের শরীরে ডেল্টা প্লাস প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে। এদের মধ্যে ওই নারীই প্রথম প্রাণ হারালেন।

এদিকে পুরো ভারতে এখন পর্যন্ত তিনটি রাজ্যে ২২ জন আক্রান্ত হয়েছেন এই ভ্যারিয়েন্টে। আশঙ্কার বিষয় হলো, এতদিন যে পদ্ধতিতে করোনা রোগীদের চিকিৎসা হয়ে এসেছে, ডেল্টা প্লাসে আক্রান্তদের ক্ষেত্রে তা কাজ করছে না।

মূল করোনাভাইরাসের থেকে চরিত্র বদল করা ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টটি সংক্রমণ ক্ষমতার দিক থেকে প্রবল শক্তিশালী।

মন্তব্য ( ০)





  • company_logo