• লাইফস্টাইল

বর্ষায় চুল পড়া একটি জটিল সমস্যা

  • লাইফস্টাইল
  • ২৩ জুন, ২০২১ ১৬:৪৩:৩৯

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ মানুষের সৌন্দর্য বৃদ্ধির অন্যতম উপাদান চুল। একজন নারী বা পুরুষের কাছে চুলের মূল্য অনেক। মানুষের ব্যক্তিত্বের অংশও চুল। তবে নারীদের আত্মবিশ্বাস জোরদার হয়ে ওঠে একরাশ চুলের ঢলে। তাই যেদিন এই চুলের বেণিটা রুক্ষ, শুষ্ক, ছেঁড়াছেঁড়া হয়ে থাকে, সেদিন যাকে বলে `খারাপ কেশ দিবস`। কিন্তু এই বর্ষা মরশুমের সবচেয়ে বড় দুঃস্বপ্ন কী? বৃষ্টিতে চুল ভিজে যায়, যা শুকাতেও সময় লাগে। এর ফলে চুলের গোঁড়া নরম হয়ে চুল পড়ার মতো জটিল সমস্যার সৃষ্টি হয়।

কিন্তু কখনো ভেবে দেখেছেন কি আমাদের মায়েরা এই মরশুমে কী করে চুলের যত্ন নিতেন? তাদের কাছে কি কোনো গোপন সূত্র আছে এই বর্ষায়ও চুল ভালো রাখার? উত্তর হল অবশ্যই আছে। চুলে তেল মাখার। নারকেল তেলে কিছু বীজ ভিজিয়ে, সেই তেল মাখার ফলেই তাদের চুল হয়ে উঠত সুস্থ, সুন্দর আর উজ্জ্বল। তারা যখন আমাদের মাথায় `হট অয়েল` মাসাজ করে দিতেন, সব সময়ই কি মনে প্রশ্ন জাগত না, এই যে এত আরাম, এত ভালো লাগা, সেটা কি তাদের ভালোবাসার মাসাজের কারণেই, নাকি তার সঙ্গে আছে কোনো প্রাকৃতিক উপাদানের ভূমিকাও?

চুল পড়া কমাতে অনেকেই টাকা খরচ করে নানা রকম প্রসাধনী ব্যবহার করে। মনে রাখবেন, টাকা খরচ করলেই যে চুলপড়া বন্ধ হবে, সেটার কোনো নিশ্চয়তা নেই। তাই প্রাকৃতিক উপাদান দিয়েই চুলের যত্ন নেওয়া ভালো।

আসুন দেখে নেওয়া যাক এমনই কতগুলো বীজ এবং প্রাকৃতিক অন্য উপাদানের ভূমিকা, যা আমাদের চুলকে আরও মজবুত এবং সুন্দর করে তুলবে।

১। মেথি: চুলের গোড়া মজবুত করতে, এবং চুলের ভাঙন থামাতে মেথির জুড়ি নেই। তাছাড়া এতে থাকে প্রোটিন এবং নিকোটিনিক অ্যাসিড। এর মধ্যে থাকা হরমোন চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

২। সরষে: চুলের জন্য সবচেয়ে ভালো কন্ডিশনার কী? সরষে দানা। কারণ এতে থাকা প্রোটিন, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড চুলের পুষ্টির মারাত্মক সহায়ক। চুল-পড়া দ্রুত কমিয়ে দিতে পারে সরষে, কারণ এর মধ্যে রয়েছে ফাঙ্গাসরোধক এবং ব্যাকটেরিয়ারোধক উপাদান।

৩। কালো জিরা: মালাসেজিয়া ফাঙ্গাসের নাম শুনেছেন? যার কারণে মাথায় খুসকি হয়। এর হাত থেকে বাঁচতে কালো জিরে তেল বা ব্ল্যাক সিড অয়েলের ব্যবহার করতে পারেন। খুসকির হাত থেকে বাঁচবেন। তাছাড়া এই তেল মাথার ত্বকেরও উপকার করে। তাতে চুল পড়া অনেকটাই কমে যায়।

৪। লাউ দানার রস: জিঙ্ক, আয়রন, কপার, ভিটামিন ই-এর মতো গুরুত্বপূর্ণ পুষ্টিগুণ সহজেই কী থেকে পাওয়া যায় জানেন? অবশ্যই লাউ দানার রস। মাথার ত্বকের ডিপ কন্ডিশনিং-এর দরকার পড়লে এর বিকল্প নেই। নিয়মিত এই রস ব্যবহার করলে চুল পড়া অনেকটাই কমতে বাধ্য। এমনকী চুল পড়া পুরোপুরি বন্ধও হয়ে যেতে পারে।

৫। তিল: ভিটামিন, মিনারেল এবং পুষ্টিগুণের দুর্দান্ত সংমিশ্রণ তিল বা তিলের তেল। স্কাল্প বা মাথার ত্বক নিয়ে কোনো সমস্যা? একটা উত্তর- তিল। স্কাল্প শুষ্ক হয়ে গিয়েছে? ময়শ্চারাইজ করতে চাইলে তিল ব্যবহার করুন। তিলের মধ্য থাকা ওমেগা ফ্যাটি অ্যাসিড চুলের গোড়া মজবুত করবে। সেই সঙ্গে গোড়ায় রক্ত চলাচল বাড়বে মারাত্মক ভাবে। ফলে চুল পড়া বন্ধ হবে অনেকটাই।

মন্তব্য ( ০)





  • company_logo