• লাইফস্টাইল

সুন্দর হওয়ার রহস্য ঘুমের ধরনে!

  • লাইফস্টাইল
  • ২১ জুন, ২০২১ ১৮:০৮:১০

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ আমাদের দৈনন্দিন জীবনে ঘুম অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঘুমের প্রভাব পড়ে পুরো শরীরেই। তবে একটি গবেষণা বলছে— ঘুমের অবস্থানের কারণেও আসতে পারে ত্বকের হঠাৎ পরিবর্তন। নিয়মিত স্বাস্থ্যের যত্ন নেওয়া এবং ঘুম অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর ঘুমের সঙ্গে ঘুমানোর ধরনটিও অন্তর্ভুক্ত রয়েছে। কারণ ঘুমের ধরন আমাদের ত্বক ও স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত।

বিশেষজ্ঞরা বলছেন, ত্বক যেমন খাবার খাওয়াকে প্রতিবিম্বিত করে, তেমনই কতটা ভালো ঘুম হয় তাও প্রতিফলিত করে। ঘুমের ভুল অবস্থানের প্রভাবে ত্বকে ফুসকুড়িসহ আরও অনেক কিছু হতে পারে।

আমরা অনেকেই জানি না যে আমাদের ত্বকের জন্যও শ্বাস-প্রশ্বাস নেওয়া অনেক গুরুত্বপূর্ণ। ঘুমের কিছু অবস্থান ত্বকের শ্বাস-প্রশ্বাসে বাধা সৃষ্টি করতে পারে। ফলে ত্বকে আসতে পারে পরিবর্তন ও ত্বক হয়ে যেতে পারে রুক্ষ।

এ সমস্যা সমাধনে কিছু টিপস—

ঘুমানোর সময় অবশ্যই বালিশে কভার ব্যবহার করতে হবে। কভার ব্যবহার না করলে বালিশে থাকা ব্যাকটেরিয়া অনেক সময় ত্বকে গিয়ে ত্বকের ক্ষতি করে। ভুলভাবে বালিশ নিয়ে ঘুমালে তার প্রভাব পড়তে পারে ত্বকে। বিশেষজ্ঞরা বলছেন, ঘুমের জন্য ভালো অবস্থান হচ্ছে সোজা হয়ে পিঠে ভর দিয়ে ঘুমানো। ফলে ত্বক ভালোভাবে শ্বাস নেওয়ার সুযোগ পায় এবং ভালোভাবে রক্ত সঞ্চালনে সহায়ক ভূমিকা পালন করে। এ ছাড়া এ নিয়মটি ত্বকের জ্বালা রোধে সহায়তা করে।

অনেকে পাশ ফিরে বা পেটে চাপ দিয়েও ঘুমান। এতে মুখের একপাশ বালিশে ঢাকা থাকে এবং এটি ত্বকের শ্বাস-প্রশ্বাসে বাধা প্রদান করে। এই কারণে ত্বকে ফুসকুড়ি ও জিটস হতে পারে।

মন্তব্য ( ০)





  • company_logo