• তথ্য ও প্রযুক্তি

চাপের মুখে থাকলেও থেমে নেই টিকটক কোম্পানির আয়

  • তথ্য ও প্রযুক্তি
  • ২০ জুন, ২০২১ ১৭:২৫:৫৭

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ টিকটকের মালিকানাধীন কোম্পানি বাইটড্যান্স গত বছর দ্বিগুণ আয় করেছে। কর্মীদের কাছে প্রকাশিত অভ্যন্তরীণ মেমোর তথ্য উদ্ধৃত করে বিবিসি জানিয়েছে, ২০২০ সালে তাদের লভ্যাংশ ১১১ শতাংশ বেড়ে ৩৪.৩ বিলিয়নে দাঁড়িয়েছে! বাইটড্যান্সসহ চীনের একাধিক কোম্পানি গত কয়েক বছরে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে চাপের মুখে ছিল। তারপরও তাদের আয় থেমে নেই।

বিবিসি আরও জানিয়েছে, গত বছর ডিসেম্বর পর্যন্ত তাদের মাসিক ব্যবহারকারী ছিল প্রায় ১.৯ বিলিয়ন। বাইটড্যান্সের একজন মুখপাত্র বিবিসিকে এই তথ্য নিশ্চিত করেছেন।

২০১২ সালে বাইটড্যান্স প্রতিষ্ঠানের যাত্রা শুরু করে সাত বছর বাদে চীনের নবম সেরা ধনী হয়ে হন সহপ্রতিষ্ঠাতা ঝাং ইয়েমিং। তার এমন উত্থানের কারণ এই ছোট ভিডিও বানানোর অ্যাপ টিকটক।

বাইটড্যান্স ২০১৬ সালে টিকটক অ্যাপ আনে। এখন সারা পৃথিবীতে মাসে ৫০০ মিলিয়নের বেশি অ্যাকটিভ ব্যবহারকারী রয়েছে তাদের। ফেসবুক, ইউটিউবকে ছাড়িয়ে এটি পৃথিবীর সবচেয়ে বেশিবার ডাউনলোড হওয়া অ্যাপ।

বাইটড্যান্সে এই ব্যবসায়ীর ২৪ শতাংশ মালিকানা রয়েছে। বাইটড্যান্স প্রতিষ্ঠার পর থেকে ঝাং ব্যবসায়ী হিসেবে সফলতা পেতে থাকেন। ২০১৩ সালে ফোর্বসের থার্টি আন্ডার থার্টি তালিকায় স্থান পান।

সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র ঝাং নানকাই বিশ্ববিদ্যালয় থেকে ২০১২ সালে বিরতি নেন। ওই বছর নিজের প্রতিষ্ঠানের জন্য ৫ মিলিয়ন ডলারের ফান্ড সংগ্রহ করেন। একবছর বাদে আরও ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান তাকে অর্থ দিতে শুরু করে।

মন্তব্য ( ০)





  • company_logo