• আন্তর্জাতিক

ভ্রাম্যমাণ বাসে করে এবার টিকা দিচ্ছে ইন্দোনেশিয়া  

  • আন্তর্জাতিক
  • ১৩ জুন, ২০২১ ১৬:৪৯:১৭

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ ঈদুল ফিতরের পর ইন্দোনেশিয়ায় করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ দেখা দিয়েছে। বেড়েছে টিকাদান কর্মসূচির গতি। তবে সবচেয়ে কার্যকরী পদক্ষেপ নিয়েছে দেশটির একটি শহরের কর্তৃপক্ষ। বাসে করে মানুষের দুয়ারে গিয়ে দেওয়া হচ্ছে করোনার টিকা।  

রয়টার্স লিখেছে, সুমাত্রা দ্বীপের পিকানবারু শহর কর্তৃপক্ষ এমন বাসের সংখ্যা দ্বিগুণ বাড়িয়ে এখন ১০টি করেছে। বাসের সংখ্যা আরও বাড়ানোর বিষয়টি নিয়ে চিন্তা চলছে। কেননা জুনের প্রথম দিন থেকে এভাবে টিকা দেওয়া শুরুর পর মানুষের ব্যাপক সাড়া মিলছে।   

দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ার জনসংখ্যা ২৭ কোটিরও বেশি। মুসলিম সংখ্যাগরিষ্ঠ এই দেশটিতে গত মাসের ঈদের সময় বহু মানুষ পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে বাড়িতে গেছেন। ভ্রমণ করেছেন। তাইতো ঈদের পর থেকেই দেশটিতে করোনা আক্রান্ত মানুষ বেড়ে চলেছে।   

এমন বাসে টিকা নিয়ে শহরটির বাসিন্দা দেলভি রয়টার্সকে বলেন, ‘সব মানুষের টিকা নেওয়ার কাজটি শেষ না হওয়া পর্যন্ত এভাবে টিকা দেওয়ার এ কর্মসূচি চালু থাকবে বলে আশা করছি। টিকাদান কেন্দ্রে গিয়ে টিকা নেওয়ার তুলনায় এটা অনেক কাছে একইসঙ্গে সহজও।’ 

রিয়াও প্রদেশের রাজধানী পিকানবারুর সরকার বলছে, ‘বাসগুলোতে করে দিনে সহস্রাধিক টিকা দেওয়া হচ্ছে। এই কর্মসূচি শুরুর পর ১২ হাজারের বেশি মানুষকে চীনের সিনোভ্যাকের টিকা দেওয়া হয়েছে। এমন বাসের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা করছে কর্তৃপক্ষ।’     

আগামী বছরের মধ্যে ১৮ কোটি মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ইন্দোনেশিয়া। তবে এখন পর্যন্ত দেশটির মাত্র এক কোটি ১৫ লাখ ৭০ হাজার মানুষকে টিকা দেওয়া হয়েছে। দেশটি দেওয়া হচ্ছে চীনের সিনোফার্ম ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকা। 

মন্তব্য ( ০)





  • company_logo