• কূটনৈতিক সংবাদ

মালয়েশিয়ার আকাশসীমায় ১৬ চীনা যুদ্ধবিমান প্রবেশের অভিযোগে রাষ্ট্রদূতকে তলব

  • কূটনৈতিক সংবাদ
  • ০২ জুন, ২০২১ ১৬:৩৭:৫২

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্ক: দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলসীমায় ১৬টি চীনা সামরিক যুদ্ধবিমান প্রবেশের অভিযোগে বেইজিংয়ের রাষ্ট্রদূতকে তলব করেছে মালয়েশিয়া।  দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য সারাওয়াকের বিতর্কিত জলসীমায় চীনা সামরিক বিমানগুলো উড়েছিল বলে অভিযোগ করা হয়।   

বুধবার এ খবর জানিয়েছে বিবিসি।  এর আগে সোমবার দক্ষিণ চীন সাগরের ওই অঞ্চলে যুদ্ধবিমানগুলো শনাক্ত করা হয়।  মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী হিসামমুদ্দিন হোসাইন এ ঘটনাকে দেশের জাতীয় সার্বভৌমত্বের ওপর মারাত্মক হুমকি হিসেবে উল্লেখ করেন। 

এ ঘটনায় চীন বলছে, আন্তর্জাতিক আইন মেনেই যুদ্ধবিমানগুলো উড়েছিল। মালয়েশিয়া, ফিলিপাইন্স, ব্রুনাই, তাইওয়ান এবং ভিয়েতনামের সঙ্গে দক্ষিণ চীন সাগর নিয়ে বেইজিংয়ের বিরোধ চলে আসছে। ওই অঞ্চলটি পুরোটাই দাবি করছে চীন। কয়েক দশক ধরে দেশগুলোর সঙ্গে চীনের উত্তেজনা বিরাজ করছে। সম্প্রতি দক্ষিণ চীন সাগর নিয়ে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। 

এক বিবৃতিতে মালয়েশিয়ার বিমানবাহিনী জানায়, চীনা যুদ্ধবিমানগুলো মালয়েশিয়ার সারাওয়াকে বরনেও দ্বীপাঞ্চলের আট কিলোমিটার অভ্যন্তরে প্রবেশ করেছিল।

এদিকে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী হিসামমুদ্দিন হোসাইন টুইটে আকাশসীমা ও সার্বভৌমত্ব ভঙ্গের অভিযোগ করেন।  পাশাপাশি চীনা রাষ্ট্রদূতকে তলবের বিষয়ে একটি বিবৃতিও প্রকাশ করেন। 

মন্তব্য ( ০)





  • company_logo