• বিশেষ প্রতিবেদন

তীব্র তাপদাহে জনজীবন অতিষ্ঠ

  • বিশেষ প্রতিবেদন
  • ২২ মে, ২০২১ ১৩:৩৫:৫৮

ছবিঃ সিএনআই

কালিয়াকৈর (গাজীপুর) সংবাদদাতাঃ গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহের প্রভাব দেশজুড়েই পড়েছে। এরই মধ্যে তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। সূর্যের প্রচণ্ড উত্তাপে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছেন খেটে খাওয়া মানুষ। রোদের তেজে ঘর থেকে বের হচ্ছে না অনেক মানুষই। হাসপাতালগুলোতে বেড়েই চলছে রোগীর চাপ।কোথাও কোথাও দু'এক পশলা বৃষ্টিপাত হলেও গরমের তীব্রতা থেকে রেহাই মেলেনি।

তারই ধারাবাহিকতায় তীব্র গরম আর কাঠফাটা রোদে কালিয়াকৈরের জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। এতে সব চেয়ে বেশি দুর্ভোগে পড়েছেন কালিয়াকৈরের খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ। রোদের তেজে প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না অনেকেই। গরমের তীব্রতা সহ্য করতে না পেরে শিশুরা পুকুর কিংবা  শ্যালো মেশিনের পানিতে দিন পার করছে। অনেকেই আবার একটু স্বস্তি খুঁজে নিতে  গাছের ছায়াতলে কিংবা শীতল কোনো স্থানে আশ্রয় নেন। 

সরেজমিনে দেখা যায়, সূর্যের প্রচণ্ড উত্তাপে অতিষ্ঠ হয়ে পড়েছেন কালিয়াকৈর এলাকার জনসাধারণ।  গরমের তীব্রতা থেকে রেহাই পেতে অনেকেই দেখা গেছে ছাতা হাতে চলাফেরা করতে।  রাস্তার পাশের পানীয় ও শরবতের দোকানগুলোতে অনেক মানুষের ভিড় দেখা যায়।

উপজেলার মৌচাক এলাকার স্কুল শিক্ষিকা  সাদিয়া রহমান  বলেন, গতকাল দিনে এবং রাতে ছিল প্রচণ্ড গরম। এটা সহ্য করার মতো না। আজকে গরম আরো বেশি। গরমের কারনে উপজেলার  হাসপাতাল গুলোতে বেড়েছে রোগীর চাপ।কালিয়াকৈর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ আল বেলাল  জানান, বৃহস্পতিবার  দুপুর পর্যন্ত  কালিয়াকৈর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে   ডায়রিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন প্রায় ৩০জন রোগী। এদের মধ্যে গত ২৪ ঘণ্টায় শুধু ডায়রিয়ায় আক্রান্ত রোগীর ভর্তি হয়েছে  ১৬ জন।

উল্লেখ্য প্রচণ্ড তাপদাহে কালিয়াকৈর সহ সারা দেশের বিভিন্ন স্থানে প্রায় একই অবস্থা বিরাজ করছে।

মন্তব্য ( ০)





  • company_logo