• বিশেষ প্রতিবেদন

চাটমোহরের তাল শাঁস যাচ্ছে দেশের বিভিন্ন এলাকায়

  • বিশেষ প্রতিবেদন
  • ২২ মে, ২০২১ ১০:৫২:১৯

ছবিঃ সিএনআই

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহরসহ চলনবিল অঞ্চলের তাল শাঁস যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে। জ্যেষ্ঠের প্রচন্ড গরমে চাটমোহরে বেড়েছে পানি তালের কদর। ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে তাল শাঁস কিনতে বেপারীরা চাটমোহরে আসছেন। স্থানীয় ব্যবসায়ীরা গ্রামাঞ্চল থেকে তাল সংগ্রহ করে বেপারীদের কাছে বিক্রি করছেন।

একইসাথে চাটমোহরের বাজার ও সড়কের পাশে ও অলিগলিতে তাল শাঁস বিক্রি হচ্ছে। চাটমোহর,ভাঙ্গুড়া,গুরুদাসপুর উপজেলার বিভিন্ন স্থানে পানি তাল বিক্রি করতে দেখা গেছে। প্রতিটি তাল বিক্রি হচ্ছে ৮ থেকে ১০ টাকায়। ক’দিন পরে অবশ্য দাম কিছুটা কমে যাবে।

চাটমোহরের মথুরাপুরের ব্যবসায়ী আকাম হোসেন বললেন, তালে এখনো পুরোপুরি শাঁস হয়নি। বেপারীদের চাহিদার কারণে তাল কাটতে হচ্ছে। প্রতিটি তাল প্রকারভেদে ৮/১০ টাকা দরে বিক্রি হচ্ছে। পাইকারী বিক্রি হচ্ছে ৫-৬ টাকায়। এলাকার নানা বয়সী মানুষ ও পথচারীরা এই গরমে একটু প্রশান্তি পেতে তাল শাঁস কিনে খাচ্ছেন।

ক্রেতারা বললেন, ৮ থেকে ১০ টাকায় একেকটি তাল কিনতে হচ্ছে। স্বাধীনতা চিকিৎসক পরিষদ পাবনা জেলা সভাপতি ডাঃ মো. গোলজার হোসেন বললেন,পানি তালের অনেক উপকারিতা রয়েছে। অবশ্যই পরিষ্কার- পরিছন্নভাবে তা খেতে হবে।

অধিক খাওয়া আবার ঝুঁকিপূর্ণ। চাটমোহরসহ চলনবিল অঞ্চলে অসংখ্য তালগাছ রয়েছে। প্রতিটি তালগাছে প্রচুর তাল ধরেছে এবার। ব্যবসায়ীরা প্রতিটি গাছ কিনে নিচ্ছে। ব্যাপক চাহিদা রয়েছে এই গরমে তাল শাঁসের।

মন্তব্য ( ০)





  • company_logo