• বিশেষ প্রতিবেদন

বাসন্তী আর কত বছর বিধবা থাকলে ভাতা পাবেন!

  • বিশেষ প্রতিবেদন
  • ২৯ এপ্রিল, ২০২১ ১২:৪৪:২০

ছবিঃ সিএনআই

নাগরপুর ( টাঙ্গাইল ) প্রতিনিধি: বাসন্তীর গর্ভে নিরাঞ্জনের বয়স যখন ৪ মাস, তখন তার স্বামী গনেশ চন্দ্র সূত্রধর এ পৃথিবীর মায়া ত্যাগ করেন। দুই ছেলে এবং দুই মেয়ে এবং গর্ভে অনাগত সন্তানসহ নিজের ভরণপোষণ কিভাবে যোগাবে সে। এ দুশ্চিন্তায় মাথায় আকাশ ভেঙ্গে পড়ে বাসন্তীর উপর। কোনো উপায় না পেয়ে বাধ্য হয়েই, ভিক্ষা বৃত্তির পথ বেছে নিয়েছেন তিনি। প্রতিনিধির সাথে এসব কথা বলেন বাসন্তী। সে টাঙ্গাইলের নাগরপুর উপজেলার ভাদ্রা ইউনিয়নের বেহালী খামার গ্রামের নিরাঞ্জনের স্ত্রী। বয়সের ভারে এবং জীবন যুদ্ধে হেলে পড়া বাসন্তীর বয়স ৭০ এর কোঠায়। এখনও ভিক্ষাবৃত্তি করে চলে তার জীবন। 

প্রতিনিধির সাথে কথা বলার সময় বাসন্তী কান্নাজড়িত কন্ঠে বলেন, ৪৪ বছর যাবত স্বামী মারা গেছে। এ পর্যন্ত জোটেনি বিধবা ভাতার একটি কার্ড। আর কত বয়স হলে জুটবে বয়স্ক ভাতা, আর কত গরীব হলে জুটবে ১০ টাকা দরে ওএমএস এর চাউল। এমনি প্রশ্ন করে চোখে জল ঝড়িয়ে ছাড়লেন বাসন্তী। করোনাভাইরাস মোকাবিলায় সরকারের পক্ষ থেকে ২৫০০ টাকা দেয়া হলেও এক টাকাও পায়নি বাসন্তী। বাসন্তী তার ভাষায় বলেন, আগে বস্যা (বর্ষা) মাসে অনেক পানি ওইতো, এহন বস্যা মাসে খুব বেশি পানি অয় না। অনেক কষ্ট কইরা হাতর পাইরা ভিক্ষা করছি। এহন আর এত কষ্ট অয়না। আর বাপু বাচুমই কয় দিন। এহন আর এগুন  দিয়া কি অইবো। সরকার পথঘাটগুলা ভালো করছে। এ বিষয়ে ভাদ্রা ইউনিয়নের চেয়ারম্যান মো. হাবিবুর রহমান বলেন, উপজেলা সমাজ সেবা অফিস ও ইউনিয়ন পরিষদের সমন্বয়হীনতার কারণে অনেক কাজ সঠিক ভাবে হয় না। বাসন্তীর নাম গতবছর আমি দিয়েছিলাম তবে এখনও কেনো হয়নি, এটা আমার বোধগম্য নয়। তবে এ বিষয়ে আমি খোঁজ খবর নেবো।

গতবছর, নাগরপুর উপজেলাকে শতভাগ সামাজিক নিরাপত্তার আওতায় এনেছে সরকার। এমনটা দাবি করা নাগরপুর উপজেলার সমাজসেবা অফিসার সৌরভ তালুকদার বলেন, আমাদের উপজেলায় শতভাগ সামাজিক নিরাপত্তার ঘোষণা হলেও সবাইকে দেয়া সম্ভব হচ্ছে না। তার বয়সের কথা শুনে বলেন, আগে জানা থাকলে তাকে বয়স্ক ভাতার কার্ড করে দিতে পারতাম। আর কত বছর বিধবা থাকলে, তিনি বিধবা ভাতার একটি কার্ড পেতে পারে ? এমন প্রশ্নের উত্তরে সৌরভ তালুকদার জানান, আসলে শতভাগ সুবিধার মধ্যে সকলকে এ সুবিধার মধ্যে আনতে সময় লাগবে। নীতিমালা অনুযায়ী কাজ করলে সকলেই ভাতা পেয়ে অতিরিক্ত থাকবে।

মন্তব্য ( ০)





  • company_logo