• আন্তর্জাতিক

অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর কানাডায় ফের রক্ত জমাট!

  • আন্তর্জাতিক
  • ১৮ এপ্রিল, ২০২১ ১৪:৫৪:৩৬

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ উত্তর আমেরিকার দেশ কানাডায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনকার টিকা নেওয়ার পর গ্রহীতার শরীরে ফের রক্ত জমাটের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় শনিবার (১৭ এপ্রিল) দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ একথা জানায়।

অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর রক্ত জমাট বেঁধেছে জানিয়ে কানাডার স্বাস্থ্য কর্তৃপক্ষ এই ঘটনাকে বিরল অথচ মারাত্মক বলে বর্ণনা করেছে। অবশ্য এ ঘটনায় অ্যাস্টাজেনেকার টিকা প্রয়োগ এখনই বন্ধের পক্ষে নয় দেশটি। কানাডার স্বাস্থ্য কর্তৃপক্ষও টিকা প্রয়োগ অব্যাহত রাখার সুপারিশ করেছে।

টুইটারে দেওয়া এক বার্তায় দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, ওই রোগী কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আলবার্টায় বসবাস করেন। ভারতের সেরাম ইনস্টিটিউটের সরবরাহ করা অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছিলেন তিনি। তাদের ভাষায়, ‘টিকা নেওয়ার পর রক্ত জমাট বাঁধা ওই রোগী চিকিৎসা নিচ্ছেন এবং ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন।’

এর আগে একই সংস্থার টিকা নেওয়ার পর গত মঙ্গলবার প্রথমবারের মতো এক নারীর শরীরে রক্ত জমাটের ঘটনা ঘটে বলে জানিয়েছিল কানাডা। ওই নারী দেশটির কুইবেকের বাসিন্দা।

হেলথ কানাডা ও পাবলিক হেলথ এজেন্সি অব কানাডা জানিয়েছে, অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার সঙ্গে রক্ত জমাট বাঁধার কোনো যোগসূত্র থাকলেও তা ‘খুবই বিরল’ এবং কানাডা বিশ্বাস করে, টিকা নেওয়ার ঝুঁকির তুলনায় এর উপকারিতা অনেক বেশি।

সংস্থা দু’টি আরও জানিয়েছে, কোভিড-১৯ ভ্যাকসিন নেওয়া সকল গ্রহীতাদের বিষয়ে তারা খোঁজখবর রাখছে এবং নিরাপত্তা নিয়ে নতুন কোনো সংকট সৃষ্টি হচ্ছে কি না পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে।

মন্তব্য ( ০)





  • company_logo