• আন্তর্জাতিক

কাতার সরকারের বিধিনিষেধে শঙ্কায় প্রবাসীরা

  • আন্তর্জাতিক
  • ০৯ এপ্রিল, ২০২১ ১৮:২৭:৪১

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় আজ থেকে অনির্দিষ্টকালের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করেছে কাতার সরকার। বিধিনিষেধের আওতায় পড়েছে প্রবাসীদের বহু ব্যবসাপ্রতিষ্ঠান। এতে করে কর্মহীন হয়ে পড়ার শঙ্কায় প্রবাসী বাংলাদেশিরা। 

কাতারে করোনার ব্যাপক সংক্রমণ দেখা দেওয়ায় শুক্রবার থেকে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে সেলুন, বিউটি পার্লার, জিম, সুইমিংপুল, ওয়াটার পার্ক, জাদুঘর, সিনেমা হল, লাইব্রেরি ও নার্সারিসহ বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান।

রেস্টুরেন্টে খোলা থাকলেও বসে খাওয়া যাবে না, সরকারি বেসরকারি অফিসগুলোতে ৫০ ভাগ উপস্থিতি থাকবে। গণপরিবহন ও মেট্রোতে ধারণক্ষমতার ২০ ভাগ যাত্রী বহন করতে পারবে।

এ ছাড়া রমজানে মসজিদে তারাবি নামাজ আদায় করা যাবে না। তবে পাঁচ ওয়াক্ত নামাজ ও জুমার নামাজ মসজিদে অনুষ্ঠিত হবে। শপিংমলসহ আরও বহু ব্যবসাপ্রতিষ্ঠানের ওপরও আরোপ করা হয়েছে বিধিনিষেধ। নতুন বিধিনিষেধের কারণে বড় ধরনের ক্ষতি মুখে পড়তে হবে প্রবাসী বাংলাদেশিদের। কর্মহীন হয়ে পড়ার শঙ্কায় অসংখ্য মানুষ।

কাতারে ২৬ লাখের বেশি জনসংখ্যা মধ্যে ১০ লাখের বেশি মানুষকে বিনামূল্যে এরই মধ্য ভ্যাকসিন দেওয়া হয়েছে। ভ্যাকসিন কার্যক্রম অব্যাহত থাকলেও কমানো যাচ্ছে না সংক্রমণ। 

দেশটিতে বর্তমানে চিকিৎসাধীন রোগীর সংখ্যা প্রায় ১৯ হাজার। এ পর্যন্ত ৪০ জন বাংলাদেশিসহ করোনায় মারা গেছেন ৩২২ জন।

মন্তব্য ( ০)





  • company_logo