• স্বাস্থ্য

করোনার দ্বিতীয় ধাক্কায় বিপর্যস্ত দেশের চিকিৎসা খাত

  • স্বাস্থ্য
  • ০৯ এপ্রিল, ২০২১ ১৭:৫৯:০১

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ করোনার দ্বিতীয় ধাক্কায় বিপর্যস্ত দেশের চিকিৎসা খাত। কোভিড কিংবা নন-কোভিড উভয় ধরনের রোগীদের নিয়েই এখন রাজ্যের অনিশ্চয়তা সঙ্গী করে ঘুরে বেড়াতে হচ্ছে হাসপাতাল থেকে হাসপাতালে। সংশ্লিষ্টরা বলছেন, সংক্রমণের ঊর্ধ্বগতিতে কোভিড রোগী বেড়ে যাওয়ার নেতিবাচক প্রভাব পড়ছে পুরো স্বাস্থ্য খাতে।

৪১ বছর বয়সী শাহজাহানের শ্বাস-প্রশ্বাসের সঙ্গী এখন অক্সিজেন সিলিন্ডার। লিভার, কিডনি, হার্টে জটিলতা নিয়ে গত ১ এপ্রিল ভর্তি হন রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে। একপর্যায়ে শ্বাসজনিত অবস্থার অবনতি হলে অন্য হাসপাতালে স্থানান্তরের পরামর্শ দেন চিকিসৎকরা। সে অনুযায়ী কুর্মিটোলা হাসপাতালে গেলেও মেলেনি প্রয়োজনীয় চিকিৎসা, অ্যাম্বুলেন্সে ফিরতে হলো অন্য কোনো হাসপাতালের সন্ধানে।

ভুক্তভোগী একজন বলেন, আমার ছেলে কথাও বলে না; চোখও খোলে না। একটু পানি খাওয়ালেও বমি করে দেয়। আমি কাকে দায়ী করব? সব আমার কপালের দোষ। 

রাজধানীতে এমন অনেক কোভিড, নন-কোভিড রোগীর দেখা মিলছে; যাদের নানা ধরনের জটিলতা থাকলেও অনিশ্চয়তায় থাকতে হচ্ছে চিকিৎসাসেবা নিয়ে। হন্যে হয়ে ঘুরছেন হাসপাতাল থেকে হাসপাতালে কিন্তু ফলাফল শূন্য। হাহাকার-দীর্ঘশ্বাস সঙ্গী করে স্বজনদের অভিযোগ, অনেক ক্ষেত্রে হাসপাতালগুলো থেকে সঠিক তথ্যও না পাওয়ায় পড়তে হচ্ছে বিভ্রান্তিতে।

তারা বলেন, কোনো জায়গায় সিট নেই। অনেক হাসপাতালে ঘুরেছি। চেষ্টা করে যাচ্ছি। দেখি আল্লাহ কী করে। তবে আমাদের কেউ একটি পরামর্শ দেবে তেমনটাও করছে না। 

হাসপাতাল সংশ্লিষ্টরা বলছেন, কোভিড সংক্রমণ পরিস্থিতির অবনতির কারণে অনেক ক্ষেত্রে জটিল রোগীদেরও বাসায় চিকিৎসা নেয়ার পরামর্শ দিতে বাধ্য হতে হচ্ছে।

চিকিৎসাসেবার ওপর চাপ কমাতে সংক্রমণ হার কমানোর কোনো বিকল্প নেই, বলছেন সংশ্লিষ্টরা।

মন্তব্য ( ০)





  • company_logo