• সমগ্র বাংলা

ফেনী জেলা নারী ও শিশু আদালতে বিচারকের যোগদান

  • সমগ্র বাংলা
  • ০৮ এপ্রিল, ২০২১ ১৩:১০:৩৬

ছবিঃ সিএনআই

ফেনী প্রতিনিধি: দীর্ঘদিন পর ফেনী জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতে বিচারক হিসেবে যোগদান করেছেন মোহাম্মদ ওসমান হায়দার। সম্প্রতি তিনি কর্মস্থলে যোগ দিয়েছেন। যোগদানের পর ফেনী জেলা ও দায়রা জজ ড. বেগম জেবুন্নেসা তাকে ফুলেল শুভেচ্ছা জানান। এর আগে তিনি গত ১৬ মার্চ জেলা জজ পদে পদোন্নতি পেয়েছিলেন। এর আগে তিনি হাইকোর্টের অতিরিক্ত রেজিষ্ট্রার (প্রশাসন) হিসেবে নিযুক্ত ছিলেন।বিচারক ওসমান হায়দার ২৪-তম বিসিএস এর মাধ্যমে জুডিসিয়াল সার্ভিসে কর্মজীবন শুরু করেন।

এরপর তিনি পর্যায়ক্রমে নোয়াখালীর হাতিয়া ও মৌলভীবাজার জেলায় সিনিয়র সহকারী জজ, নোয়াখালীর অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট, লক্ষীপুর যুগ্ম জেলা ও দায়রা জজ, রাজবাড়ীর অতিরিক্ত জেলা ও দায়রা জজ, ঢাকা জেলা অতিরিক্ত মহানগর দায়রা জজ ও আইন মন্ত্রণালয়ের উপ-সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। বিচারক ওসমান হায়দারের গ্রামের বাড়ি চট্টগ্রাম জেলায়। আদালত সূত্রে জানা যায়, ২০১৮ সালের ৩ মে থেকে ফেনীতে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল চালু হয়। প্রথম বিচারক হিসেবে নিয়োগ পান মামুনুর রশীদ। তার দায়িত্বপালনকালীন সময়ে এ ট্রাইব্যুনালে তিনি দেশের আলোচিত সোনাগাজীর নুসরাত জাহান রাফি হত্যা মামলাসহ ১ হাজার ১৯৭টি মামলা নিষ্পত্তি করেছিলেন।

এরপর ঠাকুরগাঁও জেলা জজ হিসেবে পদোন্নতি পেয়ে তিনি বদলি হন। সেই থেকে এই পর্যন্ত ট্রাইব্যুনালে আর কোনও বিচারক পদায়ন হয়নি। ফলে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে দুই হাজারের বেশি মামলার জট হয়ে গেছে। দিন দিন এ সংখ্যা বাড়ছে। আর বিচার প্রার্থীরা এখন পোহাচ্ছেন চরম দুর্ভোগ। ইতোমধ্যে বিচারক চেয়ে মানববন্ধন করেছিলেন জেলা আইনজীবী সমিতির সদস্যবৃন্দ।প্রসঙ্গত, প্রায় দেড় বছর ধরে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারকের পদটি শূন্য ছিল। অতিরিক্ত দায়িত্ব হিসেবে এই ট্রাইব্যুনালের দায়িত্ব পালন করছেন ফেনী জেলা ও দায়রা জজ ড. বেগম জেবুন্নেসা।

মন্তব্য ( ১)





image
  • company_logo