• বিশেষ প্রতিবেদন

তেঁতুলিয়ায় খাবারের পানিতে বিষ মিশিয়ে ৬ শতাধিক মুরগী নিধন

  • বিশেষ প্রতিবেদন
  • ৩০ মার্চ, ২০২১ ১৩:০৮:৩৭

ছবিঃ সিএনআই

 

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি : দূর্বৃত্তদের দেয়া খাবারের পানিতে বিষ মিশিয়ে পোল্ট্রি ফার্মের ৬শতাধিকেরও বেশি মুরগী মেরে ফেলার অভিযোগ উঠেছে। সে বিষ প্রয়োগে মারা যাচ্ছে আরো মুরগী। এ ঘটনায় ভেঙ্গে পড়েছেন ফার্মটির মালিক আব্দুল মজিদ। ঘটনাটি পঞ্চগড়েরতেঁতুলিয়া উপজেলার উত্তর বোয়ালমারী গ্রামের লাবনী পোল্ট্রি ফার্মের।

রবিবার রাত ৮টায় ওই পোল্ট্রি ফার্ম ঘুরে দেখা যায়, আব্দুল মজিদের ফার্মের একটি সেটে শতাধিকের বেশি ব্রাউন লেয়ার জাতের মুরগী মরে পড়ে থাকতে দেখা যায়। ওই সেটটিতে ৩ হাজার মুরগী রয়েছে। এর একটি মুরগীর দাম ৬শ টাকা। ফার্মটির মালিক আব্দুল মজিদ অভিযোগ করে বলেন, গত ২৭ তারিখে রাতের কোন এক সময় শ্ত্রুতা  বশত কে বা কারা ফার্মের মুরগীর খাবারের পানিতে বিষ মিশিয়ে দেয়। এটার কারণে সকাল থেকে একটি সেটের মুরগী মারা যেতে থাকে। পরে তেঁতুলিয়া প্রাণি সম্পদ কার্যালয়ের ভেটেনারি সার্জন ডা.আজমল হুদা তপনকে খবর দিলে তিনি এসে মুরগী প্রাথমিক পরীক্ষা করে কোন রোগ খুঁজে পাননি।

আমার সন্দেহ কেউ শ্ত্রুতা বশত খাবারের পানিতে বিষ মিশিয়ে দিয়েছে। রবিবার রাত পর্যন্ত মারা যায় ৫শতাধিকেরও বেশি মুরগী। সোমবার সকাল ৯টা পর্যন্ত ৬শ’র উপরে মুরগী মারা গেছে। এই ফার্মে ৩ হাজার মুরগীর মধ্যে একটি সেটে দেড় হাজার হাজার মুরগী রয়েছে। আব্দুল মজিদ আরো জানান, ইতিপূর্বে এক প্রতিবেশি আমার ফার্মে ক্ষতি করার চেষ্টা করে। এটা স্থানীয় চেয়ারম্যান, মেম্বার সবাই অবগত রয়েছেন। বিভিন্ন এনজিও ও কৃষি ব্যাংকের ঋণ নিয়ে এ ফার্ম করেছি। এ ঘটনায় ১০ লাখ টাকার উপরে ক্ষতি হয়েছে। জানিনা এ ক্ষতিতে ঋণের টাকা কিভাবে শোধ করবো। এ ঘটনায় মামলা করবেন বলে জানান আব্দুল মজিদ। প্রতিবেশী তোফাজ্জ্বল হোসেন, ইসমাইল হোসেন ও উজ্জ্বল জানান, ঘটনাটি খুবই দু:খজনক। এ কেমন শ্ত্রুতা! ফার্মের খাবারের পানিতে বিষ মিশিয়ে মুরগী মেরে ফেলা, বিষয়টি মানা যাচ্ছে না। মজিদের অনেক বড় ক্ষতি হয়ে গেল।

এ বিষয়ে উপজেলা প্রাণি সম্পদ কার্যালয়ের ভেটেনারি সার্জন ডা.আজমল হুদা তপন জানান, ঘটনাটি জানার পর ফার্মের মুরগীর কোন রোগে ঘটনাটি ঘটেছে কীনা তা প্রাথমিক পরীক্ষা করে সে রকম কোন কিছু পাওয়া যায়নি। এটি বিষ প্রয়োগ কীনা তা উন্নত ল্যাবে পরীক্ষার জন্য পরামর্শ দিয়েছি। 

মন্তব্য ( ০)





  • company_logo