• আন্তর্জাতিক

চীনের বানানো টিকা ব্যবহারের যোগ্য নয় বলছে জাপান

  • আন্তর্জাতিক
  • ১৩ মার্চ, ২০২১ ১৯:০৭:৪৩

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ সবকিছু ঠিক থাকলে চলতি বছরের ২৩ জুলাই থেকে শুরু হচ্ছে টোকিও অলিম্পিক গেমস। জাপানের রাজধানীতে বসতে পারে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ক্রীড়াযজ্ঞটি। তবে এই অলিম্পিকে অংশ নিতে হলে অ্যাথলেটদের অবশ্যই করোনার টিকা নিতে হবে। ইতোমধ্যে এই টিকা সরবরাহের প্রস্তাব দিয়েছে চীন। কিন্তু আয়োজক দেশ জাপান চীনের এই টিকা নিতে রাজি নয়। তারা মনে করছেন, চীনের বানানো টিকা ব্যবহারের যোগ্য নয়।

দেশটির অলিম্পিকমন্ত্রী তামাইয়ো মারুকাওয়া বলছেন, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) চীনের এই প্রস্তাবে সায় দিলেও তাদের সঙ্গে এ বিষয়ে কোন আলোচনা করেনি আইওসি। জাপানের অ্যাথলেটরা এই টিকা নেবেন না।

তিনি জানান, আমরা সংক্রমণরোধের জন্য যা যা ব্যবস্থা নেওয়া সম্ভব, সেসব নিচ্ছি। এমনকি টিকা না নিয়েও টোকিও অলিম্পিকে সবাই যেন নিরাপদ থাকতে পারে সে ব্যবস্থা করা হবে।

এদিকে আইওসি এক বিবৃতিতে জানিয়েছে, শুধু গ্রীষ্মকালীন অলিম্পিক নয়, ২০২২ বেইজিং শীতকালীন অলিম্পিকেও অ্যাথলেটদের করোনার টিকা সরবরাহ করবে চীন।

অন্যদিকে টোকিও অলিম্পিকে অংশ নিতে যাওয়া সব অ্যাথলেটের জন্য টিকা বাধ্যতামূলক না হলেও চীনের টিকা নেওয়ার ঘোষণা দেওয়ার পর সেটা যে বাধ্যতামূলক হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

মন্তব্য ( ০)





  • company_logo