• শিক্ষা

পরীক্ষার দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

  • শিক্ষা
  • ২৭ ফেব্রুয়ারী, ২০২১ ১৮:৩২:১১

ছবিঃ সিএনআই

ইবি প্রতিনিধি : পরীক্ষার দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৬-১৭ বর্ষের শিক্ষার্থীরা মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছে। শনিবার (২৭ ফেব্রুয়ারী) বেলা সাড়ে এগারোটায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে 'মৃত্যুঞ্জয়ী মুজিব' মুরালের পাদদেশে প্রায় শতাধিক শিক্ষার্থী জড়ো হন। সেখান থেকে বিক্ষোভ মিছিল বের করে তারা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে প্রশাসন ভবনের সামনে এসে মানববন্ধনে মিলিত হয়। 

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, "হলের বিষয়ে কর্তৃপক্ষ আবার ভেবে দেখুক, যে সিদ্ধান্ত আসবে আমরা মেনে নেব। কিন্তু আমাদের স্থগিতকৃত পরীক্ষা নিতে হবে। আমি চাইনা আমাদের সাথে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটুক।

তারা বলেন, "বিভিন্ন ডিপার্টমেন্টের পরীক্ষা হয়ে গেছে, অনেক ডিপার্টমেন্ট পরীক্ষার রুটিন দিয়ে দিয়েছে। কিন্তু সব পরীক্ষা হঠাৎ করে বন্ধ হয়ে গেল, সাত কলেজের পরীক্ষা হলে আমাদের পরীক্ষা দিতে সমস্যা কি। স্বাস্থ্যবিধির কথা আমাদের মাথায় আছে, কিন্তু বার বার করোনার হার কমাতে গিয়ে আমরা আত্মহত্যার হার বাড়িয়ে দিচ্ছি।"

মানববন্ধন শেষে প্রশাসন ভবনের সামনে অবস্থান নিয়ে 'সব চলে সব হয় পরীক্ষা নিতে কিসের ভয়!', 'পরীক্ষা বন্ধ কেন, প্রশাসন জবাব চাই,' ‘এক দফা এক দাবি, পরীক্ষা নাও, পরীক্ষা নিতে হবে’, ‘পরীক্ষা নিয়ে টালবাহানা মানি না, মানবো না’,  নানা শ্লোগানে ফেটে পড়েন শিক্ষার্থীরা। 

পরে স্থগিতকৃত পরীক্ষা সমূহ সম্পন্ন করার দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করে তারা। উপাচার্যের পক্ষ থেকে স্মারকলিপি গ্রহণ করেন সহকারী প্রক্টর সাজ্জাদুর রহমান টিটু। 

প্রসঙ্গত, গত ২২ ফেব্রুয়ারী শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে ১৭ মে হল ও ২৪ মে থেকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম চালুর সিদ্ধান্ত জানানো হয়। এবং চলমান সকল অনার্স ও মাস্টার্স পরীক্ষা স্থগিত করা হয়। 

মন্তব্য ( ০)





  • company_logo