• সমগ্র বাংলা

আরিচা-কাজিরহাট নৌরুটের ফেরি সার্ভিস উদ্বোধন আজ

  • সমগ্র বাংলা
  • ২৭ ফেব্রুয়ারী, ২০২১ ১০:৪৩:৩৩

ছবিঃ সিএনআই

মানিকগঞ্জ প্রতিনিধিঃ প্রতিনিধিঃ আরিচা ও পাবনাসহ রাজশাহীবাসির দীর্ঘ দিন প্রতিক্ষার পর আজ শনিবার ( ২৭ ফেব্রুয়ারি) উদ্বোধন হতে যাচ্ছে আরিচা-কাজিরহাট নৌরুটের ফেরি সার্ভিস। দুই পারেই বইছে আন্দনের বন্যা। মাননীয় নৌ-পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এ ফেরি সার্ভিসের উদ্বোধন করবেন।

এ লক্ষ্যে বিআইডব্লিউটিসি এবং বিআইডব্লিউটি এ ফেরি প্রস্তুুত রাখা, আরিচা ও কাজিরহাটে ঘাট নির্মাণ, ড্রেজিং কার্যক্রমসহ সকল ধরনের প্রস্তুুতি সম্পন্ন করেছে। দুই পারেই কয়েকদিন ধরে চলছে সাজ সাজ রব। অনেক কাঙ্খিত ফেরি সার্ভিস চালু হওয়ায় দুই পারের মানুষের মাঝে বইছে খুশির বণ্যা। এখন আর নদীর ওপারের মানুষদেরকে আরিচা ঘাটে এসে রাত্রি যাপনসহ নানা ধরনের ভোগান্তিতে পড়তে হবে না বলে জানান স্থানীয়রা।

বিআইডব্লিউটি এর সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু সেতু চালু হবার পর ১৯৯৮ সালে বন্ধ হয়ে যায় আরিচা-কাজিরহাট নৌরুটের ফেরি সার্ভিস। নাব্যতা সংকটের কারণে ২০০১ সালের ২২ ফেব্রুয়ারি আরিচার ফেরি ঘাট পাটুরিয়ায় স্থানান্তর করা হয়। এর পর থেকে ঐতিহ্যবাহী আরিচা ঘাটের জৌলুস হারিয়ে যায়। হাজার হাজার কর্মব্যস্ত মানুষ হয়ে যায় কর্মহীন।

ঘাট এলাকায় ব্যবসা-বাণিজ্য স্থবির হয়ে পড়ে। প্রায় ২২ বছর পর আজ (২৭ ফেব্রুয়ারি) আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরি সার্ভিস চালুর মধ্য দিয়ে ফিরে পেতে যাচ্ছে আরিচা ঘাটের হারানো সেই পুরানো ঐতিহ্য। কাজিরহাটের আব্দুল বারেক মিয়া জানান, আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরি সার্ভিস চালু হলে সবচেয়ে বেশী উপক্রত হবে পাবনা জেলার মানুষ।

সন্ধ্যার পর এ নৌরুটে লঞ্চ-স্পিডবোটসহ সকল ধরনের নৌ-চলাচল বন্ধ থাকায় কাজিরহাট, পাবনা ও ঈশ্বরদীর যাত্রীদেরকে আরিচা ঘাটে এসে রাত্রী যাপনসহ পড়তে হতো নানা ধরনের ভোগান্তিতে। ফেরি সার্ভিস চালু হলে এদেরকে আর রাত্রি যাপন করতে হবে না এবং ভোগান্তিতেও পড়তে হবে না। পাবনার আরিফ হোসেন জানান, আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরি সার্ভিস চালু হলে বঙ্গবন্ধু সেতুর ওপর চাপ কমবে। পাশাপাশি পাবনা- ঈশ্বরদীসহ উত্তর-পশ্চিামাঞ্চলের হাজাার হাজার যাত্রীরা স্বাল্প সময়ে কম খরচে দ্রুত অতি সহজে রাজধানী ঢাকার সাথে যোগাযোগ রক্ষা করতে পারবে। বিশেষ করে ঈদের সময় ঢাকা-টাঙ্গাইল রোডে দীর্ঘ যানজটের হাত থেকে রক্ষা পেয়ে ভোগান্তি কমবে বলে জানান তিনি। এছাড়া যানবাহন শ্রমিকরাও ফেরিতে এক-দেড় ঘন্টার বিশ্রাম নিতে পারবে।

বিআইডব্লিউটিএ’র নির্বাহী প্রকৌশলী মো. নিজাম উদ্দিন পাঠান বলেন, আরিচা-কাজিরহাট নৌরুটের ফেরি সার্ভিস চালু করার জন্য নতুন দুটি ঘাট নিমার্ণসহ আনুসাঙ্গিক সকল কাজ শেষ করেছি। নাব্যতা ঠিক রাখতে ৫টি ড্রেজার দিয়ে চ্যানেলের খনন কাজ সম্পন্ন করা হয়েছে। আজ শনিবার ( ২৭ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হবে। বিআইডব্লিউটিসি’র ডিজিএম জিল্লুর রহমান জানান, দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ শনিবার (২৭ ফেব্রুয়ারি) চালু হতে যাচ্ছে আরিচা- কাজিরহাট নৌরুটের ফেরি সার্ভিস। মাননীয় নৌপরিবহন প্রতিমন্ত্রী এর উদ্বোধন করবেন। এ লক্ষ্যে আমাদের ফেরি প্রস্তুুত রাখা হয়েছে। এর আগেও পরীক্ষামুলকভাবে ফেরি চালানো হয়েছে। আশা করি কোন সমস্যা হবে না বলে তিনি জানান।  

মন্তব্য ( ০)





  • company_logo