• আন্তর্জাতিক

জর্জিয়ায় বিরলতম হলুদ পেঙ্গুইনের সন্ধান

  • আন্তর্জাতিক
  • ২৫ ফেব্রুয়ারী, ২০২১ ১৩:১৪:৫৩

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ বিরলতম হলুদ পেঙ্গুইনের সন্ধান পাওয়া গেছে দক্ষিণ জর্জিয়ায়, যা অবাক করেছে বিশ্বের সব প্রাণীবিজ্ঞানীদের। কারণ হলুদ পেঙ্গুইন বলে কিছু আছে তাই এত দিন জানা ছিল না কারো। 

প্রথমবারের মতো এই হলুদ পেঙ্গুইনের সন্ধান পেয়েছেন বেলজিয়ামের ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার অ্যাডাম। তার ধারণ করা বিরল কিছু ছবি অবাক করেছে পশু-বিশেষজ্ঞ ও পরিবেশবিদদের।

দক্ষিণ জর্জিয়ায় এক এক্সপিডিশনে গিয়েছিলেন অ্যাডাম। এ সময় লাইন দিয়ে হেঁটে চলা সাদা-কালো পেঙ্গুইনদের ক্যামেরাবন্দি করার সময় আচমকাই তার চোখে বৈচিত্র্য ধরা দিয়েছিল। সাদা-কালোর ভিড়ে ভাস্বর হয়ে উঠেছিল হলুদ রঙের পেঙ্গুইন। সবার থেকে আলাদা ওই প্রাণীর চালচলনও রাজার মতোই ছিল বলে জানিয়েছেন অ্যাডাম।

ওই পেঙ্গুইনের ছবির সিরিজ সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে অ্যাডাম লিখেছেন, এমন দৃশ্য তিনি তার জীবনে প্রত্যক্ষ করেননি। এ সময় অদ্ভুত ওই মুহূর্তকে ঈশ্বরপ্রদত্ত বলেও আখ্যা দিয়েছেন তিনি। নিজেকে তিনি ভাগ্যবান বলেও দাবি করেছেন। কারণ আর ৫০ মিটার দূরে থাকলে ওই সুদর্শন পেঙ্গুইনের দর্শন মিলত না বলেই জানান অ্যাডাম। 

দক্ষিণ আটলান্টিকের অন্তর্গত দক্ষিণ জর্জিয়ায় একসঙ্গে প্রায় এক লাখ ২০ হাজার কিং পেঙ্গুইন থাকে। সেই জনসংখ্যায় হলদেটে পেঙ্গুইনের সংখ্যা কত, তা অবশ্য জানা যায়নি। এ ব্যাপারে গবেষণা প্রয়োজন বলে মনে করেন বিশেষজ্ঞরা। যদিও তারা যে বিশ্বের বিরলতম প্রাণীর তালিকায় পড়ে, সে নিয়ে সন্দেহ নেই।

মন্তব্য ( ০)





  • company_logo