• অর্থনীতি

গেমস্টপের শেয়ারের দাম বৃদ্ধি ‘অস্বাভাবিক’: রবিনহুড

  • অর্থনীতি
  • ১৯ ফেব্রুয়ারী, ২০২১ ১১:০৬:০২

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন আইন প্রণেতারদের জেরার মুখে অবশেষে গেমস্টপের শেয়ারের দাম বৃদ্ধিকে 'অস্বাভাবিক' বলে মন্তব্য করেছেন রবিনহুডের প্রধান নির্বাহী ভ্লাদ তেনিভ। তবে, এটাও দাবি করেছেন তারা যা করেন তা আইনের বাইরে গিয়ে করেন না। 

বৃহস্পতিবার প্রকাশিত আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানানো হযেছে, মার্কিন আইন প্রণেতারদের জেরার মুখে রীতিমত সিদ্ধ হয়েছেন মার্কিন পুঁজিবাজার ওয়াল স্টিস্ট্রের হেজ ফান্ডের প্রভাবক এবং রবিনহুড ও রেডিট'র প্রধান নির্বাহী ও প্রভাবিত করার ক্ষমতা সম্পন্ন ইউটিউবার যাকে সকলেই 'রোয়ারিং কিটি' নামে বেশি চেনেন সেই কিটি। তার বিরুদ্ধে অভিযোগ মার্কিন ভিডিও গেমিং ও ইলেকট্রনিক্স পণ্য প্রস্তুতকারক ও বিক্রেতা প্রতিষ্ঠান গেমস্টপ করপোরেশনের শেয়ারের দাম বাড়িয়ে অস্বাভাবিক পর্যায়ে নিয়ে যেতে 'রেডিট র‌্যালি'র মাধ্যমে বিনিয়োগ আকর্ষণে অন্যতম ভূমিকা রেখেছেন তিনি।

যুক্তরাজ্যের রাজনৈতিক দল রিপাবলিকানের বড় অংকের অর্থ সহায়তাদাতা ও সিটাডেলের প্রধান নির্বাহী কর্মকর্তা কেন গ্রিফিনসহ মার্কিন পুঁজিবাজারের অনেক ক্ষমতাধর বিনিয়োগকারী কিটি'র বিরুদ্ধে তদন্তের দাবি জানিয়েছেন। তাদের দাবি, ছোট ছোট বিনিয়োগকারীদের একটি ভরসার প্লাটফর্ম রেডিট র‌্যালি ব্যবহার করে কিভাবে কিটি হেজ ফান্ডকে প্রভাবিত করেছে; যাতে অন্যান্য ভিডিও গেম প্রস্তুতকারী ও বাজারজাতকারী কোম্পানিগুলো তাল হারিয়ে পেছনে পড়ে গেছে তা খতিয়ে দেখা দরকার। 

ডেমোক্র্যাট নেতৃত্বাধীন মার্কিন সরকারের ফাইন্যান্স প্যানেলের সামনে একদিকে অভিযোগ করেন গ্রিফিন অন্যদিকে ভার্চুয়াল মাধ্যমে অভিযুক্তের সারিতে ছিলেন রবিনহুডের সিইও ভ্লাদ তেনিভ, মেলভিন ক্যাপিটালের সিইও গ্যাব্রিয়েল প্লটকিন, রেডিটের সিইও স্টিভ হাফম্যান, কেইথ গিল ও রোয়ারিং কিটি। বলা হচ্ছে, এই পাঁচজন গত জানুয়ারিতে মার্কিন পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রতিষ্ঠান গেমস্টপের শেয়ারের দাম হুহু করে বাড়িয়ে দিতে ভূমিকা রেখেছেন।

জেরার মুখে কেইথ গিল বলেন, আমি আসলে গেমস্টপে অর্থ খাটানো একজন সাধারণ বিনিয়োগকারী। এবং আমি আমার নিজস্ব বিশ্লেষণ খাটিয়ে যা পাই তা সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করি। আমি এখনও শেয়ারবাজারে বিনিয়োগ পছন্দ করি। 

জেরার মুখে রবিনহুডের প্রধান নির্বাহী ভ্লাদ তেনিভ বলেন, যা ঘটেছে সেজন্য আমার দুঃখ প্রকাশ করা ছাড়া আর কিছু করার নাই। আমি ক্ষমাও চাচ্ছি। আমি অবশ্যই এটা বলছি না রবিনহুড যা কিছু করে তার সবকিছু শতভাগ সঠিক। 

উল্লেখ্য, গত ২১ জানুয়ারি থেকে ২৭ জানুয়ারি অস্বাভাবিক বেড়ে যায় নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত মার্কিন ভিডিও গেম বিক্রেতা গেমস্টপের শেয়ারের দাম। ২১ জানুয়ারি এই প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৪৩.০৩ ডলার, ২৭ জানুয়ারি সেই দাম বেড়ে দাঁড়ায় ৩৪৭.৫১ ডলারে। অর্থাৎ মাঝের দুদিন সাপ্তাহিক ছুটি বাদ দিলে মাত্র চার দিনে গেমস্টপের শেয়ারের দাম বাড়ে ৮ গুনের বেশি। এক বছর আগে অর্থাৎ ২০২০ সালের ২৮ জানুয়ারি গেমস্টপের প্রতিটি শেয়ার বিক্রি হয়েছে ৪.২১ ডলারে। 

গেমস্টপের দাম বাড়তে গত ১১ জানুয়ারি তিনজন নতুন পরিচালক নিয়োগের ঘোষণা দেয়ার পর। ওই দিন গেমস্টপের শেয়ারের দাম ছিল ১৯.৯৪ ডলার। এরপর থেকে শেয়ারের দাম বাড়তে থাকে। এতে মূল ভূমিকা রাখে সামাজিক মাধ্যম ‘রেডিট’-এর চ্যাট ফোরাম 'ওয়ালস্ট্রিটবেটস' (reddit.com/r/wallstreetbets/)। পুঁজিবাজারে খুচরা বিনিয়োগকারীরা এই ফোরামে বেশ সক্রিয়। এই 'ওয়ালস্ট্রিটবেটস' ফোরামের মাধ্যমে খুচরা বিনিয়োগকারীরা গেমস্টপের শেয়ার কেনার পাশাপাশি অন্যদেরও তা কিনতে উৎসাহ দেন। আর এতেই দিনদিন শেয়ারের দাম বাড়তে থাকে।

পরবর্তীতে এই ফোরামকে নানাভাবে প্রভাবিত করার অভিযোগ উঠে রবিনহুডসহ অন্য প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে।

মন্তব্য ( ০)





  • company_logo