• জাতীয়

এবার জলবায়ু অ্যাকশন সামিট নেদারল্যান্ডসে, বাংলাদেশের জন্য ভোট চাইছেন ‘মাদারস পার্লামেন্ট’ সদস্যরা

  • জাতীয়
  • ২৩ জানুয়ারী, ২০২১ ১৮:৪৫:০৬

ছবিঃ সংগৃহীত

 

নিউজ ডেস্কঃ আগামী ২৫ জানুয়ারি এক ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে যাচ্ছে বাংলাদেশ। বিশ্ব নেতৃবৃন্দ ও স্থানীয় অংশীদারদের উদ্যোগে নেদারল্যান্ডসে বসতে যাচ্ছে জলবায়ু অ্যাকশন সামিট-২০২১। এই আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও যোগ দেবেন। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় কার্যকর পদক্ষেপ নেওয়ার গুরুত্ব তুলে ধরা হবে এই আলোচনায়।

জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবিলায় উদ্বুদ্ধ করতে গ্লোবাল ওয়াটার পার্টনারশিপ-জিডাব্লিউপি ওয়াটার চেঞ্জ মেকার অ্যাওয়ার্ড শীর্ষক পুরস্কার চালু করেছে। এর উদ্দেশ্য- জল সিদ্ধান্তগুলি যেভাবে বিশ্বব্যাপী জলবায়ু স্থিতিস্থাপকতা তৈরি করছে তার অভিজ্ঞতা তুলে ধরা।

এবারের প্রতিযোগিতায় অংশ নিয়েছেন ‘মাদারস পার্লামেন্ট’ নামে কার্যক্রমটি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলের নারীরা এই প্রতিযোগিতায় ফাইনালিস্ট হিসেবে মনোনীত। বাংলাদেশের মানুষের কাছে তারা অনলাইনে ভোট চেয়ে আবেদন করেছেন। একটি ভোট দেশকে এগিয়ে নেবে বলে আশা ব্যক্ত করেছে মাদারস পার্লামেন্ট। চূড়ান্ত ধাপে তাদের জয়ী করতে ‌‘মাদারস পার্লামেন্ট অ্যাডভোকেটস ফর ক্লাইমেট রিসাইলেন্ট ওয়াশ ফ্যাসিলিটিজ’ বিভাগে গিয়ে এটিকে স্ক্রল করতে হবে। এরপর নিচে থাকা ‘লাভ’ সাইনে ক্লিক করলে ভোট জমা হয়ে যাবে। ভোট দিতে https://www.gwp.org/vote লিংকে ক্লিক করতে হবে।

সম্মেলনে বিশ্ব নেতাদের পাশাপাশি থাকবেন বিভিন্ন স্থান থেকে যুক্ত হওয়া স্থানীয় অংশীদাররা। আয়োজনে যোগ দেবেন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকলের আশা, বিশ্ব এখান থেকে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় একটি তথ্যবহুল কর্মপরিকল্পনা পাবে। যাতে বিশ্বজুড়ে নতুন সহযোগী এবং উদ্যোক্তাদের কাছে প্রতিশ্রুতির বর্ণনা থাকবে।

গ্লোবাল ওয়াটার পার্টনারশিপ- জিডব্লিউপি’র পক্ষ থেকে জানানো হয়, “২০২০ সালের জুন পর্যন্ত বিশ্বের নানা প্রান্ত থেকে আসা ৩৫০টি আবেদনের মধ্যে একটি ছিল মাদারস পার্লামেন্টে কার্যক্রম। জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানোর উদ্যোগ নিয়ে কাজ করছে বাংলাদেশের বেসরকারি সংস্থা ‘ডরপ’ এর ‘মাদারস পার্লামেন্ট’ কার্যক্রম।পানি বিশেষজ্ঞদের অন্তর্ভুক্ত রাখা একটি জুড়ি বোর্ড যাচাই-বাছাই করে এমন ১৩৯টি উদ্যোগকে যোগ্য ঘোষণা করে।

এই তালিকায় অন্তর্ভুক্ত ছিল বাংলাদেশও। এরপর গত সেপ্টেম্বরে দ্বিতীয় রাউন্ডে ৭৮টি ইন্সপাইরিং সেমি-ফাইনালিস্ট তালিকাতেও জায়গা করে নেয় ‘মাদারস পার্লামেন্ট’ কার্যক্রমটি। শেষ ধাপে অক্টোবরে জুরি বোর্ডের মূল্যায়নে ১২ ফাইনালিস্টের অনার্স বোর্ড ঘোষণা করা হয়। এই উদ্যোগ এখন চ্যাম্পিয়নের ‘পিপলস চয়েজ অ্যাওয়ার্ড’ পেতে ভোটের অপেক্ষায় আছে।

মাদারস পার্লামেন্টের সদস্যরা তাদের এলাকায় জলবায়ু পরিবর্তনের কারণে ক্রমবর্ধমান লবণাক্ততা এবং বন্যার সমস্যা নিরসনে কাজ করছেন। ফাইনালিস্ট হিসেবে তাদেরকে ২০২১ সালের নভেম্বরে যুক্তরাজ্যের গ্লাসগোতে অনুষ্ঠেয় দলগুলোর সম্মেলন (সিওপি) ২৬- এ ডাকা হবে। সেখানে তারা জলবায়ু প্রতিরোধী জনগোষ্ঠী হয়ে ওঠার গল্প শোনাবেন।

মাদারস পার্লামেন্টে পরিচালনা কারি বেসরকারি সংগঠন ‘ডরপ’ এর গবেষণা পরিচালক বলেন, ‘প্রতিষ্ঠানটি অনেকগুলো ধাপ পেরিয়ে সেরা ১২তে পৌঁছেছে। ভোট দেওয়া যাবে আগামী ২৫ জনুয়ারি পর্যন্ত। আমাদের আহ্বান, সবাাই ভোট দিয়ে বাংলাদেশকে এগিয়ে নেয়া। কেননা, যারা এই অ্যাওয়ার্ড পেয়ে থাকেন তাদের কাজের প্রতি, দেশের প্রতি এই সামিটের সুনজর থাকে এবং আগামীতে জলবায়ু পরিবর্তন বিষয়ের কাজে সেটা সহায়ক হবে।’

মন্তব্য ( ০)





  • company_logo