• সমগ্র বাংলা

আশুলিয়ায় কমিউনিটি ক্লিনিকের বেহাল দশা

  • সমগ্র বাংলা
  • ২১ জানুয়ারী, ২০২১ ১৮:৪৫:৫২

ছবিঃ সিএনআই

আশুলিয়া প্রতিনিধিঃ আশুলিয়ায় প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র মানুষের মাঝে স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষে ২০০০ সালে দেশে যাত্রা শুরু করে কমিউনিটি ক্লিনিক। এরই ধারাবাহিকতায় সাভার ও আশুলিয়াতেও প্রতিষ্ঠিত হয় কমিউনিটি ক্লিনিক। কয়েকলাখ শ্রমিকসহ প্রায় ১৫লাখ মানুষের আস্থা এ ক্লিনিকের উপর। তবে আশুলিয়ার অধিকাংশ ক্লিনিকের ভবনগুলোর অবস্থা খুবই জরাজীর্ণ। দেখলে যেন মনে হয় ভেতর-বাহির উভয় সদরঘাট। যদিও এসব ক্লিনিকে সেবা নিতে অনেকেই আসতে চান না, তবে যারাই আসছেন ঝুঁকিপূর্ণ ভবনেই আতঙ্ক নিয়ে চিকিৎসাসেবা নিচ্ছেন।

সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, সাভার উপজেলায় মোট ৩৭টি ক্লিনিক রয়েছে। এরমধ্যে আশুলিয়াতে রয়েছে ১৮টি। উপজেলার ৩৭টি কমিউনিটি ক্লিনিকের মধ্যে দীর্ঘদিন ধরে ১৬টি ভবনের অবস্থা জরাজীর্ণ। যার মধ্যে ৩টি ভবনের অবস্থা বেশী ঝুঁকিপূর্ণ। সাভারে কমিউনিটি ক্লিনিকগুলো প্রতিষ্ঠার পর বেশ কয়েকবার সংস্কার করা হয়েছে। বর্তমানে আশুলিয়া শিমুলিয়ার বাইদগাঁও, রুস্তমপুর ও দোসাইদ এই তিনটি কমিউনিটি ক্লিনিকের ভবন এতোটাই জরাজীর্ণ, সেগুলো মেরামতের অযোগ্য হয়ে পড়েছে। ভবনগুলো নতুন করে নির্মাণ ছাড়া অন্যাকোন বিকল্প নেই। ক্লিনিকগুলোতে জনবলের পাশাপাশি চিকিৎসা সরঞ্জামেরও অভাব রয়েছে।

সরজমিনে ঘুরে দেখা গেছে, আশুলিয়ার শিমুলিয়া ইউপি’র বাইদগাঁও কমিউনিটি ক্লিনিকটি দীর্ঘদিন ধরেই বেহাল অবস্থায় পড়ে আছে। ভবনের দেয়ালের বিভিন্নস্থানে দেখা দিয়েছে ফাটল। ভবনের পাকা মেঝ দেবে গেছে। ছাদ থেকে পলেস্তার খসে পড়ছে। ভবনের কার্নিশ বরাবর চারদিক ফাটল দেখা দিয়েছে। দড়জা ও জানালাও ভেঙে গেছে। যেকোন সময় ভবনটি ধ্বসে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এরপরও অনেকটা ঝুঁকি
নিয়েই মানুষজন সেবা নিতে আসছেন।

বাইদগাঁও কমিউনিটি ক্লিনিকের দায়িত্বে থাকা লতা চক্রবর্তী জানান, ভবনটির ফাটল দেখা দেয়ায় দুই বছর আগে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে জানিয়ে নতুন ভবনের জন্য তিনি আবেদন করেছেন। পরে নতুন ভবন নির্মাণের নির্দেশনা এলেও অদ্যবদি নির্মাণ কাজ শুরু হয়নি। বাধ্য হয়েই ঝুঁকিপূর্ণ ভবনে চিকিৎসসেবা অব্যাহত রাখতে হচ্ছে।

রুস্তমপুর কমিউনিটি ক্লিনিকে চিকিৎসাসেবা নিতে আসা রেখা নামে এক গার্মেন্ট শ্রমিক জানান, নি¤œ আয়ের পরিবারের গর্ভবতী নারী ও শিশুদের আশ্রয়স্থল কমিউনিটি ক্লিনিক। গ্রামের একমাত্র কমিউনিটি ক্লিনিকটি সংস্কারের দাবি জানান তিনি। শিমুলিয়ার স্থানীয় অধিবাসী বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার ছিল মানুষের দ্বারপ্রান্তে চিকিৎসা সেবা পৌঁছে দেয়া। কমিউনিটি ক্লিনিকের মান যদি উন্নত না করা হয় তবে নিম্ন আয়ের মানুষ চিকিৎসাসেবা থেক বঞ্চিত হবে। এছাড়া গরিবের হাসপাতালে হচ্ছে কমিউনিটি ক্লিনিক। প্রাথমিক চিকিৎসায় তাদের বেসরকারি হাসপাতালে যাওয়ার সামর্থ্য
নেই।

সাভার উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়েমুল হুদা জানান, ‘জরাজীর্ণ ও ঝুঁঁকিপূর্ণ ভবনগুলোর ব্যাপারে তিনি ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানিয়েছেন। ব্যবহারের অযোগ্য এবং ঝুঁকিপূর্ণ ভবনগুলো পরিত্যক্ত ঘোষণা করা হলে নতুন ভবন নির্মাণ কাজ শুরু হবে।

মন্তব্য ( ০)





  • company_logo