• সমগ্র বাংলা

বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না

  • সমগ্র বাংলা
  • ২১ জানুয়ারী, ২০২১ ১৮:২৯:৪১

ছবিঃ সিএনআই

রংপুর ব্যুরো: মুজিব বর্ষ উপলক্ষে রংপুরে নির্মিত ৮শ১৯ টি ঘর ভূমিহীন, গৃহহীন পরিবারকে দেয়া হবে।এজন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে জানালেন রংপুর জেলা প্রশাসক। আজ বৃহস্পতিবার(২১জানুয়ারী)দুপুরে রংপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক আসিব আহসান এই তথ্য জানিয়েছেন।প্রথম পর্যায়ে জেলার ৮ উপজেলায় ৮১৯ জন পাবেন এই ঘর।বাকি  ৪৫৪ জনকে আগামী মাসের মধ্যেই দেয়া হবে ঘর।প্রথম ও দ্বিতীয় পর্যায়ে এ জন্য বরাদ্দ পাওয়া গেছে ২১ কোটি ৭৬ লাখ ৮৩ হাজার টাকা। ঘর নির্মাণে কোন ধরনের অনিয়ম হয়নি দাবি করে জেলা প্রশাসক জানিয়েছেন মুজিববর্ষে গৃহহীনদের মাঝে ঘর দেয়ার উদ্যোগ একটি যুগান্তকারী পদক্ষেপ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের কল্যানে নানামূখী কর্মসূচি গ্রহণ করেছেন।মুজিব শতবর্ষ উপলক্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ ঘোষণা বাস্তবায়নের লক্ষ্যে ইতিামধ্যে দেশের সব ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা করা হয়েছে।

যার ঘর এবং জমি নেই এমন পরিবারের সংখ্যা দুই লাখ ৯৩ হাজার ৩৬১ টি।অপরদিকে জমি আছে,ঘর নেই এমন পরিবারের সংখ্যা পাঁচ লাখ ১২ হাজার ২৬১টি।সর্বমোট আট লাখ ৮৫ হাজার ৬২২টি পরিবারকে পর্যায়ক্রমে বাসস্থান নির্মাণ করে দেওয়া হবে সরকারের পক্ষ থেকে। দুই শতক জমির ওপরে নির্মিত প্রতিটা ঘরের নির্মাণ ব্যয় হচ্ছে এক লাখ ৭১ হাজার টাকা।দুই কক্ষ বিশিষ্ট ঘরের সঙ্গে একটি রান্নাঘর,একটি সংযুক্ত টয়লেট ও ব্যবহারের জন্য প্রয়োজনীয় জায়গা রাখা হয়েছে।ভূমিহীন যারা রয়েছে তাদের দুই শতক ঘরের জমির মালিকানাও দেওয়া হবে। মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার ‘ক’ শ্রেণির দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন বিষয়ে সাংবাদিকদের সাথে রংপুর জেলা প্রশাসনের মতবিনিময় কালো একথা বলেন।

রংপুর জেলা প্রশাসক মো: আসিব আহসান আরও জানান,প্রথম পর্যায়ে সারাদেশে ভূমিহীন-গৃহহীন বিধবী, অসহায়, বয়স্ক, সুস্থ’ এবং প্রতিবন্ধীদের অগ্রাধিকার ভিত্তিতে প্রায় ৬শ২৬ হাজার পরিবারের জন্য গৃহনির্মাণ কাজ শেষ হয়েছে।তিনি আরো বলেন,মুজিব শতবর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে রংপুর জেলার ৮টি উপজেলায় ১ম পর্যায়ে ২৮৮টি এবং ২য় পর্যায়ে ৯৮৫টিসহ মোট ১২৭:৩টি গৃহের জন্য মোট ২১ কোটি ৭৬ লাখ ৮৩ হাজার টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে।সম্পূর্ণ বিনামুল্যে এ ঘরগুলো উপকারভোগীদের দেওয়া হচ্ছে।

আগামী শনিবার(২৩জানুয়ারি)সকাল সাড়ে ১০টায় উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে প্রথম পর্যায়ে প্রায় ৬৬ হাজার পরিবারকে এ ঘরগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমি ও গৃহহীন দুস্থ মানুষদের মধ্যে প্রদান করবেন। রংপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো:আসিব আহসানের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন,অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)মোসা:শুকরিয়া পারভীন,অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো:গোলাম রব্বানী,সহকারী কমিশনার ও,সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধাসহ রংপুর জেলার সকল প্রিন্ট মিডিয়ার সাংবাদিক।

মন্তব্য ( ০)





  • company_logo