• কূটনৈতিক সংবাদ

পাকিস্তান বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে আগ্রহী

  • কূটনৈতিক সংবাদ
  • ১৩ জানুয়ারী, ২০২১ ২০:১৩:৩৬

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্ক: ব্যবসা-বাণিজ্যের বৈশ্বিক সূচকগুলোতে বাংলাদেশের অবস্থান বেশ আশাব্যঞ্জক বলে মন্তব্য করেছেন পাকিস্তান দূতাবাসের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী। ফলে বৈশ্বিক পরিমণ্ডলে বাংলাদেশের সুনাম ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে বলেও জানান তিনি। 

বুধবার (১৩ জানুয়ারি) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এসব কথা বলেন ইমরান আহমেদ সিদ্দিকী।  সে সময় তিনি বলেন, পাকিস্তান বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে আগ্রহী। 

দুই দেশের বাণিজ্য সম্প্রসারণে একটি যৌথ অর্থনৈতিক কমিশন স্থাপন করা হয়েছিল, ২০০৫ সালে যার সর্বশেষ সভা অনুষ্ঠিত হয় জানিয়ে তিনি বর্তমান অবস্থা বিবেচনায় যৌথ অর্থনৈতিক কমিশনের কার্যক্রম পুনরায় সক্রিয়ভাবে চালু করার প্রস্তাব করেন।  

দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধিতে দু’দেশের মধ্যকার সরাসরি বিমান যোগাযোগ স্থাপন এবং করাচি ও চট্টগ্রাম সমুদ্রবন্দরের মধ্যে সরাসরি পণ্য পরিবহন কার্যক্রম দ্রুততম সময়ের মধ্যে চালু করার আহ্বানও জানান পাকিস্তানের এই হাইকমিশনার।

এদিকে ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান জানান, ঢাকা চেম্বার আয়োজিত ডিসিসিআই বিজনেস কনক্লেভ ২০২১-এর বিটুবি কার্যক্রমে অংশগ্রহণ করেন পাকিস্তানের সর্বোচ্চ সংখ্যক উদ্যোক্তা এবং বাংলাদেশে ব্যবসায়িক কার্যক্রম চালু করতে আগ্রহ প্রকাশ করেন তারা। পৃথিবীর বিভিন্ন দেশের উদ্যোক্তাদের বাংলাদেশে ব্যবসা পরিচালনার সুযোগ করে দিতে প্রতিবছরই এ ধরনের আয়োজন করবে ডিসিসিআই।

সম্প্রতি পাকিস্তান সরকারের বাংলাদেশি নাগরিকদের ভিসা প্রাপ্তিতে বিদ্যমান সকল বিধিনিষেধ তুলে দেয়াকে অত্যন্ত আশাব্যঞ্জক বলে উল্লেখ করেন রিজওয়ান।

এছাড়া ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ ও পাকিস্তানের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল প্রায় ৫৪৩ দশমিক ৯০ মিলিয়ন মার্কিন ডলার। দুদেশের মধ্যকার ব্যবসা-বাণিজ্য আরও সম্প্রসারণে বিদ্যমান প্রতিবন্ধকতা নিরসন এবং উভয় দেশের বেসরকারি খাতকে এগিয়ে আসার ওপর জোর দেন উভয় দেশের প্রতিনিধি। 

সৌজন্য সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন ডিসিসিআই উর্ধ্বতন সহ-সভাপতি এনকেএ মবিন, সহ-সভাপতি মনোয়ার হোসেন এবং পাকিস্তান দূতাবাসের কমার্শিয়াল সেক্রেটারি মোহাম্মদ সুলেমান খান প্রমুখ।

মন্তব্য ( ০)





  • company_logo