• আন্তর্জাতিক

ফ্রান্সে কঠোর নিষেধাজ্ঞা অমান্য করে নিউ ইয়ারের পার্টিতে হাজারও মানুষ

  • আন্তর্জাতিক
  • ০২ জানুয়ারী, ২০২১ ১৬:১০:০৮

ছবিঃ সংগৃহীত

 

আন্তর্জাতিক ডেস্কঃ ফ্রান্সে কঠোর নিষেধাজ্ঞা অমান্য করে নিউ ইয়ারের পার্টিতে অংশ নিয়েছে প্রায় আড়াই হাজার মানুষ। দেশজুড়ে করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় সরকারের পক্ষ থেকে সম্প্রতি কড়াকড়ি আরোপ করা হয়েছে। কিন্তু এই নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে উত্তর-পশ্চিমাঞ্চলে নতুন বছরকে বরণ করে নেওয়ার উৎসবে মেতে উঠেছে হাজার হাজার মানুষ।

পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারেনি। এমনকি সাধারণ মানুষ পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছে। কর্তৃপক্ষ আশঙ্কা প্রকাশ করেছে যে, লোকজন সামাজিক দূরত্ব না মেনে একত্র হওয়ার কারণে করোনার প্রকোপ আবারও বেড়ে যেতে পারে।

এক বিবৃতিতে জানানো হয়েছে, নিউ ইয়ারের পার্টিতে অংশ নেয়ারা ফ্রান্সের বিভিন্ন স্থান এমনকি ফ্রান্সের বাইরের বিভিন্ন দেশ থেকে এসেছে।
বৃহস্পতিবার ব্রিটানির রেনেসের কাছে লিঁওরো শহরে একটি গুদামের মধ্যে ওই পার্টির আয়োজন করা হয়।

পুলিশ ঘটনাস্থলে গিয়ে পার্টি থামানোর চেষ্টা করায় সেখানকার লোকজন সংঘর্ষে জড়িয়ে পড়ে। দু'পক্ষের সংঘর্ষে কমপক্ষে তিন কর্মকর্তা আহত হয়েছেন বলে জানানো হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ বলছে, পুলিশ পার্টি থামানোর চেষ্টা করতে গেলে লোকজন উত্তেজিত হয়ে ওঠে।

ওই পার্টি এখনও চলছে বলে জানা গেছে। পুলিশ জানিয়েছে, যুক্তরাজ্য এবং স্পেন থেকেও লোকজন সেখানে অংশ নিয়েছে। পার্টিতে অংশ নেয়া ব্যক্তিরা একটি গাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে এবং পুলিশকে লক্ষ্য করে বিভিন্ন জিনিসপত্র ছুড়ে মেরেছে।

জো নামে ওই পার্টিতে অংশগ্রহণকারী একজন এএফপিকে বলেন, খুব কম মানুষই সেখানে সামাজিক দূরত্ব মেনে চলেছে। এখনও ওই পার্টি থেকে গান বাজনার শব্দ শোনা যাচ্ছে। পুলিশ নতুন করে কাউকে ওই পার্টিতে যোগ দিতে দিচ্ছে না। কিন্তু যারা সেখানে আগেই অংশ নিয়েছে তারা সেখান থেকে এখনও বের হয়নি।

পুলিশ জানিয়েছে, ওই অনুষ্ঠানের আশেপাশের এলাকায় নিরাপত্তা দেওয়া হচ্ছে। এছাড়া মৌখিকভাবে লোকজনকে পার্টি ছেড়ে যাওয়ার জন্য বার বার সতর্ক করা হচ্ছে। করোনার সংক্রমণ রোধ করতে এ ধরনের জনসমাগমের ক্ষেত্রে ফ্রান্সে কঠোর নিষেধাজ্ঞা জারি রয়েছে।

একই সঙ্গে দেশজুড়ে রাত্রীকালীন কারফিউ জারি করা হয়েছে। নিউ ইয়ার উপলক্ষেও বিধি-নিষেধ শিথিল করা হয়নি। কিন্তু অনেকেই এসব বিধি-নিষেধ মেনে চলছে না।

মন্তব্য ( ০)





  • company_logo