• আন্তর্জাতিক

আফগানিস্তানে এক সাংবাদিককে গুলি করে হত্যা 

  • আন্তর্জাতিক
  • ০২ জানুয়ারী, ২০২১ ১১:১৬:০৬

ছবিঃ সংগৃহীত

 

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানে গুলি করে বিসমিল্লাহ আদেল আইমাক (২৮) নামে একজন সাংবাদিক ও মানবাধিকারকর্মীকে হত্যার ঘটনা ঘটেছে। শুক্রবার (১ জানুয়ারি) রাতে দেশটির ঘোর প্রদেশের রাজধানী ফিরোজ কোহ সিটিতে এ ঘটনা ঘটে।

নিহত বিসমিল্লাহ আদেল আইমাক ‘সাদা-ই-ঘোর রেডিও’এর প্রধান সম্পাদক ছিলেন। এনিয়ে দেশটিতে গত দুই মাসে ৫ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। তবে এ ঘটনায় এখনও কোনো জঙ্গিগোষ্ঠী দায় স্বীকার করেনি।

রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, কয়েক মাস আগেও বিসমিল্লাহ আদেল আইমাককে হত্যাচেষ্টা করা হয়েছিল। তিনি আফগানিস্তানের সংবাদ জগতে পরিচিত মুখ। বেশ কয়েক বছর ধরে তিনি মানবাধিকারকর্মী হিসেবে কাজ করছেন।

ঘোর প্রদেশের ডেপুটি গভর্নর হাবিবুল্লাহ রাদমানেশ রয়টার্সকে জানিয়েছেন, বিসমিল্লাহ আদেল আইমাক ২০১৫ সাল থেকে সাদা-ই-ঘোর রেডিওতে কাজ শুরু করেন এবং পরে তিনি প্রধান সম্পাদক হিসেবে দায়িত্বগ্রহণ করেন।

এদিকে বিসমিল্লাহ আদেল আইমাক হত্যাকাণ্ডের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এক টুইট বার্তায় প্রেসিডেন্ট বলেছেন, আফগান সরকার স্বাধীন মতপ্রকাশে বিশ্বাস করে।

এ ব্যাপারে তারা প্রতিজ্ঞাবদ্ধ। তবে তালিবান ও অন্যান্য জঙ্গিগোষ্ঠী সাংবাদিকদের কণ্ঠরোধ করতে এ ধরনের হত্যাকাণ্ড ঘটিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির পাঁয়তারা।

মন্তব্য ( ০)





  • company_logo