• আন্তর্জাতিক
  • লিড নিউজ

মার্কিন শেয়ারবাজার থেকে তিন চীনা কোম্পানি বহিষ্কার

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ০১ জানুয়ারী, ২০২১ ২৩:২৩:১২

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ সেনাবাহিনীর সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে চীনের তিনটি টেলিকমিউনিকেশন কোম্পানিকে বহিষ্কারের ঘোষণা দিয়েছে নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ (এনওয়াইএসই)। তিনটি কোম্পানি হচ্ছে- চায়না মোবাইল লিমিটেড, চায়না টেলিকম লিমিটেড এবং চায়না ইউনিকম হংকং লিমিটেড।

শুক্রবার (০১ জানুয়ারি) এনওয়াইএসই-এর উদ্ধৃতি দিয়ে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস এ খবর প্রকাশ করে। 

কোম্পানিগুলোর বিরুদ্ধে দীর্ঘদিন ধরে অনুসন্ধান চালিয়ে তথ্য প্রমাণ পেয়েছে বলে দাবি করেছে ট্রাম্প প্রশাসন। আগামী ৭ জানুয়ারি থেকে ১১ জানুয়ারির মধ্যে এনওয়াইএসই-এর তালিকা থেকে বাদ দেওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন। খবর ব্লুমবার্গের।

কোম্পানিগুলোর আয় এবং রাজস্বের ব্যাপারে সুনির্দিষ্টভাবে যুক্তরাষ্ট্রের কাছে তথ্য নেই বলে জানানো হয় ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে। এ বহিষ্কারাদেশ মার্কিন-চীন সম্পর্কের আরও অবনতি ঘটাবে বলে সতর্ক করেছেন বিশ্লেষকরা।

বিদেশি কোম্পানিগুলোর বিষয়ে দুই মাস আগে (নভেম্বরে ২০২০) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি আদেশ জারি করেন। সেখানে বলা হয়, কোনো দেশের সেনাবাহিনীর বিনিয়োগ রয়েছে এমন কোম্পানি যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করতে পারবে না।

ওই আদেশের পর সামরিক বাহিনীর সঙ্গে সম্পর্ক রয়েছে এমন চীনা কোম্পানিগুলোর একটি তালিকা প্রকাশ করা হয়। যুক্তরাষ্ট্রে এসব কোম্পানির শেয়ার লেনদেন নিষিদ্ধ করা হয়। সে সময় ট্রাম্প প্রশাসন টিকটক, উইচ্যাট, টেনসেন্টসহ বেশ কয়েকটি চীনা কোম্পানির বিরুদ্ধে গুপ্তচর বৃত্তির অভিযোগ এনে সেগুলো নিষিদ্ধ করে।

চীনের সঙ্গে আন্তর্জাতিক বাণিজ্য যুদ্ধের ফলে এসব পদক্ষেপ নিচ্ছে মার্কিন প্রশাসন। এমন দাবি করে আসছে চীনপন্থি বাণিজ্য সংস্থাগুলো।

এর আগে মার্কিন প্রশাসন দেশটির দুটি বড় শেয়ারবাজার এনওয়াইএসই এবং নাসডাক-এর কাছে চীনা কোম্পানিগুলোর তালিকা সংগ্রহ করে। নেওয়া হয় চীনা কোম্পানিগুলোর কার্যক্রমের একটি ডাটাবেজ। এতে দেখা যায় অন্তত ২শ’টি চায়না কোম্পানি মার্কিন এ দুই শেয়ারবাজারে তালিকাভুক্ত রয়েছে। যার বাজার মূলধন বর্তমানে ২ দশমিক ২ ট্রিলিয়ন মার্কিন ডলার।

উল্লেখ্য, ১শ’ কোটির সমান এক বিলিয়ন আর এক হাজার বিলিয়নে এক ট্রিলিয়ন। মানে দাঁড়াচ্ছে এক লাখ কোটি ডলার। সে অনুযায়ী মার্কিন শেয়ারবাজারে চীনের তালিকাভুক্ত কোম্পানির বাজার মূলধন দাঁড়ায় ২ লাখ ২০ হাজার কোটি ডলারের বেশি।

মন্তব্য ( ০)





  • company_logo