• আন্তর্জাতিক

এবার চীনেও শনাক্ত হয়েছে করোনার নতুন স্ট্রেন

  • আন্তর্জাতিক
  • ৩১ ডিসেম্বর, ২০২০ ১৬:৪০:৪৮

ছবিঃ সংগৃহীত

 

আন্তর্জাতিক ডেস্কঃ সম্প্রতি যুক্তরাজ্যে নতুন ধরনের করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর তা এখন বিশ্বের অনেক দেশেই ছড়িয়ে পড়েছে। এই তালিকায় নতুন করে যুক্ত হয়েছে চীন। দেশটিতে প্রথমবারের মতো একজনের দেহে নতুন ধরনের করোনা শনাক্ত হয়েছে বলে স্বাস্থ্য কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

নতুন ধরনের এই করোনা সংক্রমণ আগেরটির চেয়ে অনেক দ্রুত ছড়িয়ে পড়তে সক্ষম। এটি আগেরটির চেয়ে আরও ৭০ গুণ বেশি সংক্রামক বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে এটি আরও বেশি প্রাণঘাতী এমন প্রমাণ এখনও পাওয়া যায়নি।

নতুন ধরনের এই ভাইরাসের উপস্থিতি পাওয়ার পর থেকেই একের পর এক বিভিন্ন দেশ ব্রিটেনের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করতে শুরু করে। এখন পর্যন্ত ৫০টির বেশি দেশ নিষেধাজ্ঞা জারি করেছে। চীনও রয়েছে এই তালিকায়।

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত ২১৮টির বেশি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে।

ব্রিটেনে প্রথম নতুন ধরনের ভাইরাসের উপস্থিতি ধরা পড়ার পর থেকেই নতুন করে বিভিন্ন দেশে উদ্বেগ আর উৎকণ্ঠা ছড়িয়ে পড়েছে। চীনের সেন্টার ফর ডিজেজ কন্ট্রোল (সিডিসি) বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, গত ১৪ ডিসেম্বর ব্রিটেন থেকে দেশে ফেরেন এক নারী। ২৩ বছর বয়সী ওই নারী সাংহাইয়ের বাসিন্দা। তার দেহে নতুন ধরনের করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে।

তার দেহে সামান্য উপসর্গ দেখা দেওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি ব্রিটেন থেকে দেশে ফেরার পরই নতুন ধরনের ভাইরাসের আশঙ্কা থেকে স্বাস্থ্য বিশেষজ্ঞরা তার দেহে পরীক্ষা-নিরীক্ষা করেন। এরপরেই তার দেহে নতুন ধরনের এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে।

ওই নারী সাংহাইয়ের বাসিন্দা হলেও ওই শহরে বা উহানে এর আগে যাদের দেহে করোনা ধরা পড়েছে তার সঙ্গে ওই নারীর দেহে পাওয়া করোনার মিল পাওয়া যায়নি। তার দেহে করোনার যে ধরনটি পাওয়া গেছে সেটি হচ্ছে বি.১.১.৭। গত অক্টোবর থেকেই এই একই ধরনের ভাইরাস ব্রিটেনে ছড়িয়ে পড়ে।

সিডিসি এক বিবৃতিতে জানিয়েছে, কর্তৃপক্ষ কন্ট্রাক্ট ট্রেসিং চালু করেছে। নতুন ধরনের এই করোনাভাইরাসের কারণে গত ২৪ ডিসেম্বর থেকে ব্রিটেনের সঙ্গে সব ধরনের বিমান চলাচল বাতিল করেছে চীন। সম্প্রতি কানাডা, জাপান, যুক্তরাষ্ট্র, ভারতসহ ইউরোপের বিভিন্ন দেশে নতুন ধরনের করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo