• লাইফস্টাইল

ত্বকের যত্ন নিতে হবে ধরন বুঝে

  • লাইফস্টাইল
  • ১৫ ডিসেম্বর, ২০২০ ১৮:২৭:৪৭

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্ক: ত্বকের ধরন বুঝে যত্ন নিতে হয়। ত্বকের পরিচর্যায় নানান রকম মাস্ক ঘরেই তৈরি করা যায়।সারাদিন ঘরে থাকুন অথবা কাজে বাইরে যান কোনোভাবেই ত্বকের যত্নকে অবহেলা করা যাবে না। ত্বক ভালো রাখতে নিয়মিত এর যত্ন নিতে হবে।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে ভারতের দ্যা অ্যাথেস্টিক ক্লিনিকের চর্ম ও চর্মরোগ বিশেষজ্ঞ এবং ‘ডার্মাটোসার্জন’ ডা. রিংকি কাপুর বলেন, “ঋতু পরিবর্তনের কারণে ত্বকে নানা রকম সমস্যা যেমন- ফাটাভাব, মলিনতা, ব্রেক আউট, প্রদাহ দেখা দেয়। আর এই সমস্যা দূর করতে আবহাওয়া পরিবর্তনের সঙ্গে ত্বক পরিচর্যার উপকরণেও পরিবর্তন আনা জরুরি।”

তৈলাক্ত ত্বক: ত্বক খুব বেশি তৈলাক্ত হলে আপেল কুচি করে তার সঙ্গে এক চা-চামচ মধু মিশিয়ে মাস্ক তৈরি করে ত্বকে ব্যবহার করুন। মধু ব্যাকটেরিয়া-নাশক উপাদান সমৃদ্ধ যা ত্বকের নানাবিধ সমস্যা কমায় এবং আপেল ত্বককে মসৃণ ও কোমল হতে সহায়তা করে।

শুষ্ক ত্বক: ত্বকের ময়লা ও জীবাণু দূর করতে কাঁচা দুধ খুব ভালো কাজ করে। কাঁচা দুধ শুষ্ক ত্বক থেকে মৃত কোষ দূর করে। পাশাপাশি আর্দ্রতা বজায় রাখতে সহায়তা করে।

অসম ত্বক: ত্বক পরিষ্কার রাখতে তাজা টমেটোর রস ব্যবহার করে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে এবং উন্মুক্ত লোম কূপের সমস্যা দূর হয়।

বয়সের ছাপ দূর করা: দুই টেবিল-চামচ ডালিমের বীজ গুঁড়া করে তাতে ননী তোলা দুধ ও কাঁচা ওটমিল মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখে মাস্ক ব্যবহার করে ১০ মিনিট অপেক্ষা করে তা পরিষ্কার করে ফেলুন। এটা ত্বকের অকালে পড়া বয়সের ছাপ দূর করতে ও প্রদাহ কমাতে সহায়তা করে।

ব্রণ প্রবণ ত্বক: মূলতানি মাটির সঙ্গে খাটি গোলাপ জল, নিম পাতা ও এক চিমটি কর্পুর মিশিয়ে পেস্ট তৈরি করে তৈলাক্ত ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে সাধারণ পানি দিয়ে তা ধুয়ে ফেলুন। এই মাস্ক ত্বকের তৈলাক্তভাব, ব্রণের সমস্যা কমায় এবং ত্বকের প্রাকৃতিক পিএইচ’য়ের ভারসাম্য বজায় রাখে।

“ঘরে থাকা হোক বা বাইরে যাওয়া হোক ত্বক পরিচর্যার নিয়মিত রুটিন অর্থাৎ ক্লিঞ্জিং, টোনিং ও ময়েশ্চারাইজিংয়ের ধাপ বাদ দেওয়া যাবে না। এই ধাপগুলো ত্বক ভালো রাখতে ও পরে সম্ভাব্য ত্বকের সমস্যা এড়াতে সহায়তা করে।” 

মডেলঃ তিন্নি আক্তার 

মন্তব্য ( ০)





  • company_logo