• আন্তর্জাতিক

জনসম্মুখে করোনার ভ্যাকসিন নেবেন জাতিসংঘ প্রধান অ্যান্তনিও গুতেরেস

  • আন্তর্জাতিক
  • ১০ ডিসেম্বর, ২০২০ ১৪:১৮:৩৮

ছবিঃ সংগৃহীত

 

আন্তর্জাতিক ডেস্কঃ জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেছেন, যখন করোনার ভ্যাকসিন সহজলভ্য হয়ে যাবে তখন তিনি ভ্যাকসিন গ্রহণ করতে চান এবং তিনি জনসম্মুখেই ভ্যাকসিন নেবেন বলে জানিয়েছেন। তিনি জোর দিয়ে বলেছেন, পুরে বিশ্বের মানুষের প্রতি দায়বদ্ধতা থেকেই তিনি ভ্যাকসিন গ্রহণ করবেন।

বুধবার এক বিবৃতিতে গুতেরেস বলেন, ভ্যাকসিন সহজলভ্য হয়ে গেলে এবং পরিস্থিতি ন্যায়সঙ্গত হলে অবশ্যই আমি ভ্যাকসিন গ্রহণ করতে চাই। আমি জনসম্মুখেই ভ্যাকসিন গ্রহণ করব, এ বিষয়ে কোনো সন্দেহ নেই।

৭১ বছর বয়সী এই জাতিসংঘ প্রধানকে সংস্থাটির সদর দফতরে এক সংবাদ সম্মেলনের সময় ভ্যাকসিন গ্রহণের বিষয়ে প্রশ্ন করা হয়েছিল। ভ্যাকসিন সহজলভ্য হলে তিনি জনসম্মুখে ভ্যাকসিন গ্রহণ করবেন কীনা সে বিষয়ে তার কাছে জানতে চাওয়া হয়েছিল।

সে সময় তিনি জোর দিয়েই বলেছেন যে, তিনি ভ্যাকসিন সহজলভ্য হলে অবশ্যই তা গ্রহণ করবেন। তিনি বলেন, আমি প্রত্যেককেই ভ্যাকসিন নেওয়ার বিষয়ে উৎসাহ দিচ্ছি। কারণ এটা একটি সেবা।

তিনি বলেন, আমাদের মধ্যে কেউ একজন ভ্যাকসিন নেওয়ার মানে হচ্ছে পুরো কমিউনিটিতে তিনি আর সংক্রমণ ছড়াচ্ছেন না। অবশ্যই এটা আমাদের কমিউনিটির জন্য একটি সেবা। ভ্যাকসিন নেওয়ার পর সংক্রমণ ছড়িয়ে পড়ার আর কোনো ঝুঁকিই থাকে না। অ্যান্তনিও গুতেরেস বলেন, তাই ভ্যাকসিন নেওয়াটা আমাদের সবার প্রতি আমার জন্য একটি দায়বদ্ধতা।

গত মঙ্গলবার থেকে যুক্তরাজ্যে বড় পরিসরে প্রথমবারের মতো ফাইজার এবং বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন কর্মসূচি শুরু হয়েছে। তবে এর মধ্যেই দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা সতর্ক করে বলেছে যে, যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে তাদের এই ভ্যাকসিন গ্রহণ করা উচিত হবে না।

যাদের দেহে অ্যালার্জির ইতিহাস রয়েছে তারা এই ভ্যাকসিন গ্রহণের কারণে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে বলে সতর্ক করা হয়েছে। মঙ্গলবার ভ্যাকসিন গ্রহণের পর ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) দুই কর্মীর দেহে অ্যালার্জির পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেওয়ার পরই এ বিষয়ে সতর্কতা জারি করেছে দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।

যাদের কোনো ধরনের ওষুধ, খাবার বা ভ্যাকসিনে পার্শ্বপ্রতিক্রিয়ার ইতিহাস রয়েছে তাদের এই ভ্যাকসিন গ্রহণ করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে ওষুধ ও স্বাস্থ্যসেবা বিষয়ক পণ্য নিয়ন্ত্রক সংস্থা। যে দু'জন কর্মীর দেহে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে তারা চিকিৎসা নেওয়ার পর এখন তাদের অবস্থা ভালো আছে বলে নিশ্চিত করা হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo