• সমগ্র বাংলা

টাঙ্গাইলে বই বিক্রেতাদের অবৈধ সিন্ডিকেটের বিরুদ্ধে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পদক্ষেপ

  • সমগ্র বাংলা
  • ২৮ অক্টোবর, ২০২০ ১১:৪৮:৩৮

ছবিঃ সিএনআই

টাঙ্গাইল প্রতিনিধিঃ টাঙ্গাইলে বই বিক্রেতাদের মধ্যে কয়েকটি লাইব্রেরির অসাধু বিক্রেতার অবৈধ সিন্ডিকেটের বিরুদ্ধে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর তৎপর রয়েছে। টাঙ্গাইলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক ইফতেখার আলম রিজভী বলেন,টাঙ্গাইল বুক হাউজ ও বই বিচিত্রা লাইব্রেরীর বিরুদ্ধে ছাত্র/ছাত্রীর অভিভাবকদের হয়রানির অভিযোগের প্রেক্ষিতে ২৭ অক্টোবর মঙ্গলবার জেলা কার্যালয়ে শুনানি অনুষ্ঠিত হয়েছে। অভিযুক্তরা অপরাধ স্বীকার করে এবং এ ধরনের কাজ আর করবে না বলে লিখিত মুচলেকা দেয়। এর পর বাদীর আবেদনের প্রেক্ষিতে অভিযুক্তদের এ ধরনের কাজ না করার জন্য সতর্ক করে এ অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। 

ঘটনার বিবরণে জানা যায়, সম্প্রতি এক অভিভাবক টাঙ্গাইল শহরের ভিক্টোরিয়া রেডে তার মেয়ের জন্য বই কিনতে গিয়ে টাঙ্গাইল বুক হাউজ ও বই বিচিত্রা লাইব্রেরীর কাছে এই ভোগান্তির শিকার হয়েছে বলে অভিযোগ উঠেছিল। টাঙ্গাইল পৌর এলাকার বাসিন্দা অবসরপ্রাপ্ত সেনা সদস্য মোঃ আসাদুজ্জামান রনি বলেন, তিনি তার ৯ম  শ্রেণীতে পড়ুয়া মেয়ের জন্য বই কিনতে গিয়ে এ ভোগান্তির শিকার হয়েছিল।

তিনি তার মেয়ের জন্য ইংরেজি গ্রামার বই কিনতে চাইলে, বিক্রেতা তাকে বাংলা গ্রামার ও অন্য দুটি বই সহ চারটি বই কিনতে বাধ্য করে। বিক্রেতা একটি বই বিক্রয় না করে চারটি বইয়ের তাদের বানানো একটি প্যাকেজ জোরপূর্বক তাকে ধরিয়ে দেয়, অন্যথায় একটি বই বিক্রয় করা হবে না বলে জানিয়ে দেয়। ওই অভিভাবক একটি বই কিনতে এসে চারটি বই কিনতে বাধ্য হয়। এটা বই বিক্রেতাদের কোনো সিন্ডিকেট কিনা জানার উদ্দেশ্যে পাশের দোকান থেকে একইভাবে বই ক্রয় করেন। এ ভোগান্তির ঘটনায় তিনি প্রতিকার চেয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে একটি অভিযোগ দায়ের করেছিলেন। অভিযুক্তরা অভিযোগের প্রেক্ষিতে ভুল স্বীকার করে ক্ষমা প্রার্থনা করে, এধরনের ঘটনা আর ভবিষ্যতে করবে না বলে মুচলেকা দেয়ায় এবং তাদের প্রতি বাদী হিসেবে কোনো অভিযোগ না থাকায় বাদীর আবেদনের প্রেক্ষিতেই বিষয়টি নিষ্পত্তি হয়েছে।

টাঙ্গাইল পুস্তক ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক হারুন অর রশিদ বলেন, এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি আর ঘটবে না। এ বিষয়ে একদিনের মধ্যেই নোটিশের মাধ্যমে সকল পুস্তক ব্যবসায়ীদের অবহিত ও সতর্ক করা হবে। 

মন্তব্য ( ০)





  • company_logo