• জাতীয়

সিটি নির্বাচনে মাঠে বাড়তি পুলিশ চায় মন্ত্রণালয়

  • জাতীয়
  • ২৭ জানুয়ারী, ২০২০ ১০:৩২:৪৩

সিএনআই ডেস্ক: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটগ্রহণের সময় বাড়তি পুলিশ ও আনসার সদস্য মোতায়েনের প্রস্তাব করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

এতে কয়েক প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বাড়ানোর কথা উল্লেখ করা হয়েছে। এসব প্রস্তাবনা উল্লেখ করে দুই সিটি নির্বাচনের নিরাপত্তা পরিকল্পনার খসড়া পরিপত্র নির্বাচন কমিশনে পাঠিয়েছে জননিরাপত্তা বিভাগ। তবে ভেটিংয়ে পুলিশ ও বিজিবি বাড়ানোর প্রস্তাব নাকচ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। কমিশনের প্রস্তাবনা অনুযায়ী পুলিশ মোতায়েন পরিকল্পনা উল্লেখ করে পরিপত্র জারি করতে নির্দেশনা দেয়া হচ্ছে।
এ বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব বলেন, নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন সংক্রান্ত পরিপত্রের খসড়া ভেটিংয়ের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় আমাদের কাছে পাঠিয়েছে। ওই পরিপত্র জারির পরই জানা যাবে আইনশৃঙ্খলা বাহিনীর কতজন সদস্য এ নির্বাচনে মোতায়েন করা হবে। পরিপত্র জারির আগে কিছু বলা সমীচীন হবে না। ঢাকার দুই সিটি নির্বাচনের খরচ হিসেবে পুলিশ প্রায় ২৬ কোটি ৪২ লাখ টাকা চেয়েছিল। এর বিপরীতে ৮ কোটি ১ লাখ টাকা অর্থছাড় করতে চিঠি দিয়েছে ইসি। আর আনসার ও ভিডিপি সদস্যদের জন্য বরাদ্দ দিয়েছে ৯ কোটি ৮ লাখ ২২ হাজার টাকা। বিজিবির পক্ষ থেকে চাহিদা না পাওয়ায় এ সংস্থাটিকে রোববার পর্যন্ত বরাদ্দ দেয়া হয়নি। ঢাকার দুই সিটি নির্বাচন উপলক্ষে আগামী ৩০ জানুয়ারি পুলিশ, র‌্যাব ও বিজিবির মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স মাঠে নামছে। এর আগে নির্বাচনে কতসংখ্যক টিম মাঠে থাকবে তা উল্লেখ করে পরিপত্র জারি করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ইতিমধ্যে খসড়া পরিপত্র ভেটিংয়ের জন্য নির্বাচন কমিশনে পাঠিয়েছে। এতে পুলিশের মোবাইল ও স্ট্রাইকিং টিমের সংখ্যা বাড়িয়ে দ্বিগুণ করার প্রস্তাব করা হয়েছে। আর ভোটকেন্দ্রে নিরাপত্তা বাহিনীর সংখ্যা বাড়ানোর কথা বলা হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo