• সমগ্র বাংলা

প্রতিবন্ধী নারীদের অধিকার ও সুরক্ষা বাস্তবায়নে বগুড়ায় সংলাপ অনুষ্ঠিত

  • সমগ্র বাংলা
  • ০৭ মে, ২০২৪ ১৯:৩৩:২৭

ছবিঃ সিএনআই

বগুড়া প্রতিনিধি: আইন ও নীতিমালার আলোকে প্রতিবন্ধী নারীদের অধিকার ও সুরক্ষা বাস্তবায়নে বগুড়ায় দিনব্যাপী এক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার শহরের পর্যটন মোটেলের অডিটোরিয়ামে প্রতিবন্ধী নারী-পুরুষ ও সরকারি-বেসরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের অংশগ্রহণে ব্যতিক্রমী এই আয়োজন করে উইম্যান উইথ ডিজএ্যাবিলিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ডব্লিউডিডিএফ)। 

 

ইউএন উইম্যান এর সহযোগিতায় 'টু একসেলারেট ইমপ্লিমেন্টেশন অফ সিআরপিডি অ্যান্ড ডিসঅ্যাবিলিটি ইনক্লুসিভ এসডিসিস (ইউএনপিআরপিডি) প্রকল্পের আওতায় সংলাপে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজসেবা অধিদপ্তর বগুড়া জেলা কার্যালয়ের উপ-পরিচালক আবু সাঈদ মো: কাওসার রহমান। এ সময় তিনি বলেন, একটা সময় ছিল যখন প্রতিবন্ধী হওয়া সর্ত্ত্বেও তার পরিচয় দিতে এদেশের অনেক মানুষ হীনমন্যতায় ভুগতো কিন্তু বর্তমান সরকারের নানামুখী ইতিবাচক উদ্যোগে সেই চিত্র পাল্টেছে। তৃণমূল পর্যায় পর্যন্ত প্রতিবন্ধীর জনগোষ্ঠীর সদস্যদের সুবর্ণ নাগরিক হিসেবে আজ স্বীকৃতি দিয়েছে সরকার। শুধু তাই নয় নিশ্চিত করেছে ভাতা সুবিধা, সহজ শর্তে ঋণ প্রদানসহ নানা প্রশিক্ষণ কার্যক্রমের। আজকের বাংলাদেশে প্রতিবন্ধীর জনগোষ্ঠীর কেউ আর বোঝা নয় তাদের সম্পদের রূপান্তরিত করতে সরকারের আন্তরিকতার কোন ত্রুটি নেই। তবে এই ইতিবাচক ধারায় এগিয়ে আসতে হবে সমাজের সকলকেই, পরিবর্তন করতে হবে মানসিকতার। সরকারি অনেক সেবা প্রদানকারী দপ্তর নানা প্রতিবন্ধকতায় আজও শতভাগ প্রতিবন্ধীবান্ধব হয়ে উঠতে পারেনি। তবে নানা সংকটের জায়গা থাকলেও তিনি সকলের প্রতি নিজ অবস্থান থেকে প্রতিবন্ধী জনগোষ্ঠীর অধিকার ও সুরক্ষা বাস্তবায়নে আন্তরিকভাবে কাজ করার লক্ষ্যে আহ্বান জানান। 

ডব্লিউডিডিএফ এর চেয়ারম্যান শিরিন আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রতিবন্ধীর জনগোষ্ঠী বিশেষ করে নারীদের অধিকার ও সুরক্ষায় প্রণীত আইন এবং নীতিমালা সম্পর্কিত নানা গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে পাওয়ার পয়েন্ট ভিডিও উপস্থাপন করেন সংস্থার নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি। জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে প্রতিবন্ধী জনগোষ্ঠীর অধিকার আদায়ে কাজ করা নারী নেত্রী মিষ্টি এসময় এসডিজি বাস্তবায়নে প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্যে সরকারি ও বেসরকারি পর্যায়ে আরো কার্যকরী কর্মকাণ্ড পরিচালনার আহ্বান জানান। একই সাথে সরকারি দপ্তরগুলোতে প্রতিবন্ধীবান্ধব সেবা নিশ্চিতের লক্ষ্যে তাদের অবাধ যাতায়াত সুবিধা নিশ্চিতকরন, সহিংসতার শিকার নারীদের দ্রুত বিচার প্রাপ্তির ব্যবস্থা, শুধু ভাতার মধ্যে সীমাবদ্ধ না থেকে প্রতিবন্ধী জনগোষ্ঠীকে স্বাবলম্বীকরণে উদ্যোগ গ্রহণসহ টেকসই কর্মকাণ্ড পরিচালনার লক্ষ্যে তিনি দায়িত্বশীল সকলের প্রতি অনুরোধ জ্ঞাপন করেন। 

সংলাপে স্বাগত বক্তব্য রাখেন সংস্থার প্রজেক্ট কো-অর্ডিনেটর প্রিয়তা ত্রিপুরা। প্রায় শতাধিক প্রতিবন্ধী নারী পুরুষের অংশগ্রহণে অনুষ্ঠিত এই সংলাপে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বগুড়া সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুল মমিন এবং কাহালু উপজেলা সমাজসেবা কর্মকর্তা আবিদুর রহমান। এছাড়াও সংলাপে মুক্ত আলোচনায় নিজেদের জীবনের নানা প্রতিবন্ধকতাময় জীবনের অভিজ্ঞতা ও আগামীতে তা উত্তরনে করনীয় নানা দিক তুলে ধরে বক্তব্য রাখেন রোকেয়া বেগম, রওশন আরা চৌধুরী, তামজিদা পারভীন, অনামিকা পান্ডে, শিরিন আক্তার ও নাসরিন জাহান। সংলাপ অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন সংস্থার বগুড়া শাখার প্রজেক্ট কো-অর্ডিনেটর আবদুল্লাহ আল ফয়সাল ও ব্যবস্থাপনায় ছিলেন সংস্থার উপজেলা সমন্বয়কারী ও হিসাবরক্ষণ কর্মকর্তা গোলাম কিবরিয়া। 

মন্তব্য ( ০)





  • company_logo